কিভাবে স্মার্ট হতে হয় জেনে নিন | how to be smart

কিভাবে স্মার্ট হওয়া যায় জেনে নিন

  • কিভাবে স্মার্ট হতে হয়  জেনে নিন | how to be smart



Smart হতে হলে এই অব্যাসগুলি মেনে চলুন

স্মার্ট  মানুষদের কে না প্রচন্দ করে, তাদের সঙ্গে কথা বলতে প্রচন্দ করে, সময় কাঠাতে প্রচন্দ করে।আর শুফজু প্রচন্দ করার ক্ষেত্রে নয় লাইফে যে কোন situation  এ smart মানুষদেরকে সবাই অগ্রাধিকার দেয়।
আর তাদের প্রচুর বন্ধু থাকে তারা খুব তারাতারি যে কোন ফিল্ডে success ও পেয় যায়।এমন কি business, job কিংবা ইম্প্রেশন করাই হোক smart মানুষদের সঙ্গে অন্য কেউ দাড়াতে পারে না।হে smart মানুষের এই সব গুনগুলি আমরা অনেকে হয়তো জানি।কিন্তু এখন প্রশ্ন এটাই আমরা কিভাবে smart হতে পারবো।

তো বন্ধুরা আমরা যদি Smart হতে চাই তাহলে তাদের মত ভাবনা চিন্তা আমাদের হতে হবে।তারা বাস্তব জিবনে একজন প্রকৃত স্মার্ট মানুষ।আর তাদের মত করে আমরা তখনি ভাবনা চিন্তা করতে পারবো যখনি আমরা জানতে পারবো যে তারা কিভাবে ভাবনা চিন্তা করে।
তো আজ আমি smart মানুষদের মত চিন্তা ভাবনা করার ২ টি উপায় শেয়ার করবো।যে উপায় গুলি পড়ে আপনার চিন্তা ভাবনা বদলে ফেলে অবশ্যই একজন smart মানুষ হয়ে উঠতে পারবেন।

তো চলুন তাহলে মূল বিষয় নিয়ে আলোচনা করা যাক



মনে করুন আপনার ব্যাংক একাউন্টে এক কোটি টাকা রয়েছে,অনেকের কাছে হয়তো সত্যি রয়েছে।কিন্তু মজার ব্যাপার হলো যদি আপনাক বলা হয় আপনার এই এক কোটি টাকা থেকে আপনি মাত্র ২ লক্ষ টাকা ব্যবহার কর‍তে পারবেন।তাহলে আপনার কেমন লাগবে? আপনার মাথা খারাপ হয়ে যাবে Right.ঠিক একি ভাবে আমাদের যে চিন্তা ভাবনা করার ক্ষমতা অর্থাৎ আমাদের ব্রেন পাওয়ার এর মাত্র ২% আমরা ব্যবহার করে থাকি।
বাকি ৯৮% কে আমরা Normally ব্যবহার করতে জানি না।কিন্তু ভালো খবর এটাই আমাদের ব্রেনের বাকি ৯৮% কে unlock করা সম্ভব।কিন্তু তার আগে আমাদের অবশ্যই জানা দরকার আমাদের ব্রেন পাওয়ার কতটা শক্তিশালী।
আমাদের ব্রেনে প্রায় ১০০ বিলিয়ান সেলসিয়াস রয়েছে।১ বিলিয়ান এর অর্থ হলো ১০০ কোটি। আর এই ১০০ বিলিয়ান ব্রেন সেলসিয়াস এর মধ্যে প্রত্যেকটি সেলসিয়াস যুক্ত থাকে আরো কুড়ি হাজার সেলসের সঙ্গে।

ব্রেন Expart এর মতে যদি আমরা এই আব সেলস গুলিকে কাজে লাগাতে পারি তাহলে আমাদের মধ্যে  প্রত্যেকটি মানুষ এত বেশি সংখ্যা  ক্রিয়েটিভ আইডি তৈরি করতে পারবো।যে গুলি আমরা হয়তো সপ্নে ও ভাবতে পারি না।এতটাই অবিশ্বাস্য শক্তি রয়েছে আমাদের প্রত্যেকের কাছে।আর এই পাওয়ার কে কাজে লাগানোর জন্য আপনাকে শুধু আপনার চিন্তা করার প্রদ্ধতি বদলাতে হবে।পৃথিবীকে দেখার নজর ভঙ্গি বদলাতে হবে।আপনার ব্রেন আর আপনার বুদ্ধির চোখ খুলে পৃথিবীকে দেখতে হবে।যে কোন কাজ কিংবা যে কোন কিছুর Highest সম্ভাবনা দেখতে শিখতে হবে।





তো চলুন বন্ধুরা দেখে নেওয়া যাক সেই ২ টি পদ্ধটি যা আমরা  use করে smart মানুষদের মত ভাবনা চিন্তা করতে পারবো।

No 1 Flexible Thinking  


আমাদের সমাজ এবং আমাদের সভ্যতা খুব দ্রুত সামনে এগিয়ে চলতেছে।শুধু science এর ফিল্ডে নয় যে কোন ফিল্ডে আমরা খুব দ্রুত সামনে এগিয়ে চলেছি।
এই দ্রুত এগিয়ে যাওয়া পৃথিবীতে ঠিকে থাকার জন্য আমাদের চিন্তা ভাবনা Flexible অর্থাৎ নমুনিয় রাখতে হবে।আর এই নমুনিয়তা পরিবর্তনশীলতা এবং কম্পিডিশন এর মধ্যে  নিজেদের আর তিগ্ম করে তুলতে হবে।সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে নিজেকে আরো Improve করে তুলতে হবে।যাতে আমরা কখনো পিচিয়ে না পড়ি।smart মানুষেরা এভাবে চিন্তা ভাবনা করে। তারা নিজেকে সব সময় flexible রাখে এই কারনে তারা যে কোন স্থানে যে কারো সামনে এবং যে কোন পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে পারে।তারা তাদের চিন্তা শক্তি ও বুদ্ধিক্র কাজে লাগিয়ে যে কোন সমস্যার সমাধান করে ফেলতে পারে।অর্থাৎ তারা কখনো বসে থেকে তাদের সময় নস্ট করে না।যার কারনে তারা কখনো পিছিয়ে পরে না।
আমাদেরকে ও স্মার্ট হতে চাইলে বসে থেকে বা ফাকা সময়ে ঘুমিয়ে টিভি দেখে কিংবা আড্ডা মেরে মূল্যবান সময়কে নস্ট না করে নিজেদেরকে improve করে তুলতে হবে।খুজে বের করতে হবে আমাদের দূর্বলতা যেমন আপন যদি communication এ দূর্বল থাকেন তাহলে Communication skrill শিখে নিজে improve করুন।
Spoken English এ দূর্বল থাকলে এই বিষয়ে নিজেকে improve করুন।নিজের Personality চিন্তা Body language খেয়াল রাখুন।এই skrill গুলি আপনাকে একজন unique মানুষ এবং হাজার মানুষের ভিরে একজন  স্মার্ট মানুষ হিসাবে গড়ে তুলবে।





এ ছাড়া smart মানুষেরা সব সময় বড় চিন্তা ভানবা করে।
যার ফলে তারা কখনই কোন মানুষের কখনো ছোট করে না।আমাদের মধ্যে অনেকে বাড়ির কাজের লোক, গাড়ির ড্রাইবার কিংবা অন্যান্য আর্থিক ভাবে দূর্বল মানুষদের সম্মান করি না।তাদেরকে কাজের ভিত্তিতে সব সময় নিচু চোখেই দেখি।আর বার বার তাদেরকে ভিবিন্ন ভাবে ছোট করতে থাকি এই ধরনের কাজ আপনাকে unsmart হিসাবে সবার সামনে তুলে ধরবে।মনে করুন আপনি আপনার Gf কে নিয়ে রেস্টুরেন্টে খাবার খেতে গেলেন এবং সেই রেস্টুরেন্টের উইটার সঙ্গে আপনি খারাপ আচরন করলেন তাকে ছোট করলেন আপনার কি মনে হয় তখন কি আপনার Gf এর মনে ভালো ইম্প্রেশন তৈরি হবে কখনোই না। সে আপনাকে একজন খুবি স্বার্থপর মানুষ মনে করবে। এই সব কারনে আমাদের নিজেদের চিন্তা ভাবন বলদে ফেলে  smart মানুষদের মত বড় এবং   Flexible চিন্তা ভাবনা করতে হবে।

No2 Creative Thinking


যদি আপনি সাতার কাটতে জানেন, সাইকেল চালাতে জানেন,কিংবা ভালো খাবার বানাতে জানেন তার মানে কিন্তু এ নয় যে আপনি জন্ম থেকে এই গুণগুলির সঙ্গে জণ্ম নিয়েছিলেন।প্রথম সাতার কাঠতে যাওয়ার সময় আপনি জানতেন যে আপনি জলে ডুবে যেতে পারেন কিন্তু তারপর ও আপনি ভয় মা পেয়ে রিস্ক নিয়ে চেষ্টা কর‍তে থেকেছেন।আর এই কারনে এখন সাতার কাঠতে মনে হয় এটা বাচ্চাদের খেল। ঠিক একি ভাবে সাইকেল চালানোর সময় হয়তো পা কেঠেছে হাত কেঠেছে কারো হয়তো মাথা ফেটেছে।আপনি হয়তো অসংখ্যবার মাঠিতে লুটিয়ে পরেছেন।কিন্তু আজ এই সাইকেল চালানো কোন বড় ব্যাপার নয়।রান্নার বেলায় ও একি রকম প্রথম প্রথম হয়তো লবল মরিছ বেশি হয়েছে কিন্তু আসতে আসতে সব ঠিক হয়ে এখন আপনি রান্না করা কিছুই মনে করেন না।
অর্থাৎ  আপনি আপনার creative thingking কে কাজে লাগিয়ে নিজেকে আরো Better করে তুলেছেন।Creative  Thingking এভাবে কাজ করে কোন প্রদক্ষেপে আপনি ভুল করবেন এবং সেই ভুল থেকে শিখবেন এবং কাজটিকে সহজ করার জন্য Creative রাস্তা তৈরি করবেন এবং নিজে আরো improve করতে থাকবেন।

smart মানুষেরা তাদের Creativity এর জন্য এই পৃথিবীতে রাজ করে। অর্থাৎ  তাদের এই Creativity মানুষের ভিরে তাদের unique এবং স্মার্ট করে তুলে।তারা তাদের লক্ষ পুরনের জন্য  continuously আরো Faster,better এবং Easy রাস্তা খুজতে থাকে।
কখনো ব্যর্থতার ভয় বা বয়স পেরিয়ে যাওয়ার ভয় লোকে কি বলবে তার ভয় টাকা শেষ হয়ে যাওয়ার ভয় এই কারনে আমাদের মধ্যে বেশিভাগ মানুষ পুরনো পদ্ধতিতে আটকে থেকে যায়।তারা কখনোই smartness এর পরিচয় দেয় না আর Normally এই ধরনের মানুষ কখনো লাইফে যে কোন ফিল্ডে সফল হতে পারে না।কারন এরা কখনোই নিজেদের Comport zone থেকে বেরিয়ে আসতে পারে না।


আর যদি আপনি আরো smart  হয়ে উঠতে চান তাহলে আপনাকে এই ৩ টি step flow করতে হবে।


No1 Big Clear

সব সময় একদম ক্লিয়ার Goal সেট করুন।অর্থাৎ নিজের মনকে আপনার টার্গেট সম্পর্কে ক্লিয়ারিটি দিন।কারন ক্লিয়ার মাইন্ড পারে আপনাদের লক্ষের দিকে দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যেতে।

No2 Be Focus

কোন নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট  কাজে নিজের Focus গালিয়ে দিন।প্র‍্যত্যেকটি কাজকে ভালো ভাবে কম্পিলিট করুন।

No3 concentrate

নিজের টার্গেট  এর উপর concentrate করুন ফোন দুরে রাখুন social Media সময় নস্ট করা বন্ধ করুন কাজের উপর Full Concentrate  রাখুন।

তো বন্ধুরা এই ছিলো কিছু উপায় smart মানুষ হবার।
আসা করি আপনাদের ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন।
আর কমেন্ট করুন।
ভালো থাকুন,সুস্থ থাকুন।
আল্লাহ হাফিজ। 

Post a Comment

0 Comments