ব্যাকলিংক (Backlinks) কি | ব্যাকলিংক কয় প্রকার | Backlink কিভাবে বানাবেন

ব্যাকলিংক নিয়ে বিস্তারিত আলোচনা

ব্যাকলিংক (Backlinks) কি | ব্যাকলিংক কয় প্রকার | Backlink কিভাবে বানাবেন

  

Backlink কি?

Backlink বলতে মনে করুন আপনার ওয়েবসাইটে একটা পোস্ট করলেন এর মধ্যখানে অন্য একটা সাইটের লিংক দিলেন। আর মানুষ এই লিংক এ ক্লিক করার পর অন্য সাইটে Redirect হয়ে যায়।অথবা অন্য কারো ওয়েবসাইটে আপনার সাইটের লিংক কোন আর্টিকেল এর দেওয়া এটাকে ব্যাকলিংক বলে।বা কোন কারু কোন পোস্টে কমেন্ট করে আপনার সাইটের লিংক দেওয়াকে ও ব্যাকলিংক বলে।

Backlink কয় প্রকার?

ব্যাক লিংক দুই প্রকার
১.Do Flow link
2.No Flow link

ব্যাকলিংকের কথা যখন ভাববেন তখনি একটা শব্দ আসে link Juice তাহলে লিংক juice কি?

তো বন্ধুরা কোন ওয়েব সাইটে আপনার হোম পে
ইজ দেওয়া থাকে বা কোন আর্টিকেল লিংক দেওয়া থাকে আর search Engine এই লিংক juice কে এখান থেকে Flow করে কোন User আপনার ব্লক পর্যন্ত পৌছায়।আর এটা আপনার প্রথমে ভিজিটর বেরে যাবে আর সাথে আপনার ডোমেইন এর Authority টি বারিয়ে দেয়।

Link ২ ধরনের হতে পারে

1.high Quality
2.Low Quality

Low Quality:

Low Quality লিংক বলতে বুঝায় এমন ওয়েবসাইটে আপনার লিংক দেওয়া যে সাইট Google এ মূল্য নেই।
spam সাইট এই রকম পালতু সাইট থেকে যখন কোন লোক link Flow করে আপনার ওয়েবসাইটে Redirect করে আসে তখন এটাকে Low Quality links বলে।

High Quality:

High Quality বলে এমন ওয়েবসাইট বুঝায় সেটার ডোমেইন Authority অনেক ভালো। পুরাতন ডোমেইন বা অনেক পপুলার ওয়েবসাইট যেটা Google Search Engine এ অনেক  মুল্য। এই রকম সাইট থেকে যদি কেউ আপনার সাইট Flow করে আসে তাহলে সেটাকে High Quality Links বলে।
তাই সব সময় High Quality Link বানানোর চেস্টা করবেন। Low Quality Link বানিয়ে কোন লাভ নেই।

Quality Backlinks:

এখানে আরেকটি কথা আসে Quality Backlinks তো এটা আবার কি? এটা হলো মনে করুন আপনার ওয়েব সাইট Tips নিয়ে বানানো আর আপনি Cocking এর সাইটে গিয়ে Backlink বানাচ্ছেন তাহলে এটা Quality Backlink হবে না আপনাকে আপনার সাইটের Related সাইটে গিয়ে Backlinks বানাতে হবে তাহলে এটা High Quality Backlinks হবে।

এখন Backlinks যে ২ প্রকার Do Flow Link আর No Flow link এই ২ টি নিয়ে আলোচনা করবো ।

আরো পড়ুন Seo কি এটা কিভাবে কাজ করে

Do Flow Link:

বন্ধুরা Do Flow Link বলতে বুঝায় আপনার যখন কোন Article লিখি তখন এই পোস্টের মধ্যখানে অন্য কোন সাইটের লিংক আর্টিকেল এর মধ্যখানে দেই তখন এই লিংক অন্য সাইটের একটা Do Flow Backlink হয়ে যায়।
ঠিক তেমনি অন্য কেউ যদি তার পোস্টে আমাদের সাইটের লিংক দিয়ে দেয় তাহলে এটা আমাদের সাইটে একটা Do Flow Backlink হয়ে যাবে।সেটা একটা সাইটকে Rank করতে খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।

No Flow Backlinks:

No Flow আর Do Flow link দুইটায় আপনার সাইটে ভিজিটর আসতে সাহায্য করে কিন্তু No Flow Backlink এর কোন মূল্য নেই সাইট Rank করার জন্য। No flow Backlinks বলতে বুঝায় আপনি অন্যের সাইটে কোন পোস্টে গিয় কমেন্ট করে আপনার সাইটের লিংক দিলে সেটা No flow backe হয়ে যায়। এটায় শুধুমাত্র সাইটে ভিজিটর আসবে Google Rank করতে কোন সাহায্য করবে না।

কিভাবে Backlinks বানাবেন?

তো বন্ধুরা এটা একদম সহজ ভাবে বুঝিয়ে দিচ্ছি মনে করুন আপনি আমার সাইটে একটা পোস্ট লিখলেন সাথে আপনার ওয়েব সাইটের লিংক দিয়ে দিলেন।  অথবা এই রকম অনেক সাইট আছে যেখানে আপনি Gust পোস্টলিখতে পারেন। অথবা এমন কিছু সাইট আছে যেখানে অনেকে অনেক প্রশ্ন করে আপনি সেটার উত্তর দিয়ে সাথে আপনার সাইট লিংক দিতে পারেন তাহলে খুব সহজে Do Flow Backlinks পেয়ে যাবেন। 

অবশ্যই উন্নতমানের সাইটে পোস্ট লিখার চেস্টা করবে তাহলে Backlinks টা শক্তিশালী হবে। আর আপনার সাইটের কন্টেন্ট মান সম্মত হতে হবে যাতে ভিজিটর আসলে নতুন কিছু শিখতে পায়।
তাহলে ২য় বার এই ভিজিটর আবার ভিজিট করবে।

তো বন্ধুরা এই ছিলো আজকের বিষয় যদি আজকের বিষয় নিয়ে কোন প্রশ্ন থাকে কমেন্ট বলবেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Post a Comment

0 Comments