ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) কি? What Is Digital Marketing

ডিজিটাল মার্কেটিং কি আসুন বিস্তারিত জেনে নেই 
Digital Marketing কি | ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার | ডিজিটাল মার্কেটিং কি
  

ডিজিটাল মার্কেটিং সম্প্রসারণ আজ খুব দ্রুত ঘটছে। কারন প্রতিটি কোম্পানি তার পরিষেবা এবং পণ্য প্রচারের জন্য ডিজিটাল বিপণনের সর্বাধিক ব্যবহার করে।
এটি আপনার ব্যবসার বিস্তার এবং ব্র্যান্ডের মান বাড়ানোর সর্বোত্তম উপায়। তাই আজকের সময়ে, প্রতিটি সংস্থা তার ব্যবসায়ের নামে নিজের ওয়েবসাইট তৈরি করে।
যখন একটি কোম্পানি একটি নতুন ব্যবসা বা একটি নতুন পণ্য আরম্ভ। সুতরাং, তারপরে, এটি সফল করার পক্ষে সর্বাধিক গুরুত্বপূর্ণ, কারণ এটি এমন একটি উপায় যা হ'ল পণ্যটিকে আরও বেশি মানুষের কাছে বিতরণ করা যেতে পারে।

এর আগে, প্রতিটি প্রধান কোম্পানি তার বিপণন প্রচার চালানোর জন্য টিভি, সংবাদপত্র, পত্রিকা, রেডিও, পোস্টার এবং ব্যানারের মতো পদ্ধতি ব্যবহার করে।
এবং অনেক কোম্পানি বাড়িতে যেতে এবং তাদের পণ্য সম্পর্কে কথা বলতে হবে। কিন্তু সময়ের সাথে সাথে মার্কেটিং পদ্ধতিতে পরিবর্তন হয়েছে।

এখন ইন্টারনেট বিশ্বের বৃহত্তম বিপণন স্থান হয়ে উঠেছে। এটি একটি বড় কোম্পানি বা একটি ছোট কোম্পানি কিনা, সবাই এখন বিপণন করার জন্য ইন্টারনেট ব্যবহার করে। যা ডিজিটাল বিপণন বলা হয়।

বিশ্বের 85% মানুষ ইন্টারনেট ব্যবহার করে। এবং এই পরিসংখ্যান প্রতিদিন বাড়ছে। তাই ডিজিটাল বিপণন খুব দ্রুত বর্ধনশীল হয়।

ডিজিটাল মার্কেটিং খুব দ্রুত ভারতে ক্রমবর্ধমান হয়। যেহেতু ভারত থেকে ইন্টারনেট তথ্য সস্তা হয়েছে তাই, ভারতের ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ইন্টারনেট ব্যবহার করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত।
সুতরাং, এখন বিস্তারিত ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানা যাক।  

     Concept of Digital marketing 

ডিজিটাল মার্কেটিং এই দুটি ভিন্ন শব্দ। ডিজিটাল এখানে ইন্টারনেটের সাথে এবং মার্কেটিং নিবন্ধন সম্পর্কিত। ডিজিটাল মার্কেটিং এমন একটি উপায় যা আমরা আমাদের ব্যবসা বা আমাদের পণ্য অনলাইনে বিক্রি করতে পারি, আমরা এটি বৈদ্যুতিন মিডিয়া বলতে পারি। ডিজিটাল মার্কেটিং প্রায়ই অনলাইন মার্কেটিং, ইন্টারনেট মার্কেটিং বা ওয়েব মার্কেটিং পাওয়া যায়।
এখন আপনি ভাবছেন যে এটি কেন অনলাইন মার্কেটিং, ইন্টারনেট মার্কেটিং বা ওয়েব মার্কেটিংয়ে বেশি। এই কারণেই অনলাইন মার্কেটিং, ইন্টারনেট মার্কেটিং বা ওয়েব মার্কেটিংটি তিনটিতে সর্বাধিক অনলাইন কাজ পাওয়া যায়।

ডিজিটাল মার্কেটিং শুধু ব্যবসার জন্য নয় বা কোনও পণ্য প্রচারের জন্য নয়, তবে ডিজিটাল মার্কেটিং এর মতো আরও অনেক কিছু রয়েছে। যা আমার মত ডিজিটাল বিশ্বের খুব জনপ্রিয় - আপনার ওয়েবসাইট যা আজকে মানুষকে তৈরি করছে। কিন্তু খুব কম লোক যারা তাদের ওয়েবসাইটকে শীর্ষ স্তরে পেতে পারেন।  

কেন ডিজিটাল মার্কেটিং প্রয়োজন?

আজকের দিনে ফেসবুকে বেশি সময় কাটায়, তারা ফেসবুকে বন্ধু ও পরিবারের সাথে যোগাযোগ করে।
টিভি দেখার পরিবর্তে তারা YouTube এ ভিডিও দেখতে ভালবাসে। এবং সংবাদপত্র পড়ার পরিবর্তে, তিনি অনলাইন ব্লগ পড়েন।
এজন্যই আজকের ডিজিটাল মার্কেটিং সুযোগ উচ্চ।
এবং পরবর্তী 10 বছরে, সুযোগ আরও বড় হয়ে যাবে।

কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন 

আজকাল, বড় রাজনৈতিক দলগুলি তাদের দলের প্রচারের জন্য ডিজিটাল এবং অনলাইন ইন্টারনেট মার্কেটিং ব্যবহার করছে। এবং খুব সফল হচ্ছে। সুতরাং আসুন এই ডিজিটাল মার্কেটিং কি ধরনের বিজ্ঞাপনের বিজ্ঞাপন জানাতে পারি।

1- Display Advertising

বিজ্ঞাপনের এই প্রকারে, আমরা আমাদের পণ্যতে 10-20 সেকেন্ড ভিডিও বা GIF চিত্র বা ব্যানার বিজ্ঞাপনগুলি তৈরি করি এবং আপনার পণ্য বিজ্ঞাপনের মাধ্যমে এটি তুলে ধরে।

2- Text Ads

যখন কোনও ব্লগ বা ওয়েবসাইটে পাঠ্য বা ভিডিও প্রদর্শিত হয়, তখন এটি পাঠ্য বিজ্ঞাপন বলে।

3- Blogging Ads

যখন পণ্য বিজ্ঞাপনে একটি ব্লগ আসে, এটি সেই ব্লগ পোস্টের কীওয়ার্ড সম্পর্কিত। অথবা ব্যবহারকারীর ওয়েবসাইট থেকে ব্যবহারকারীর আগ্রহ তার ব্রাউজারের ক্যাশ থেকে নেওয়া হয়। এবং বিজ্ঞাপনদাতা ব্যবহারকারীকে দেখানো হয়, তাই, একটি ব্লগিং বিজ্ঞাপন বলা হয়।

আপনি ব্লগের মাধ্যমে আপনার পণ্য বা পরিষেবা প্রচার করতে পারেন। এটি একটি বিনামূল্যে ব্লগ বা একটি প্রদত্ত ব্লগ হতে পারে। এটা কোন পার্থক্য করে না, শুধু এটি আপডেট রাখতে হবে।

4- Social media marketing

যখন আপনি ফেসবুক, টুইটার এবং লিঙ্কডইন, ইনস্টগ্রাম নামে একটি সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন, তখন আপনি দেখতে পাবেন যে কিছু ব্যবহারকারী বন্ধুত্বপূর্ণ বিজ্ঞাপন সময় রেখায় দেখায়। ব্যবহারকারীর ব্রাউজিং ক্যাশ এবং অনুসন্ধানের ইতিহাসের ভিত্তিতে কোন প্রদর্শন। আপনি যদি সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দেন তবে ফিল্টার দিয়ে আপনাকে সাহায্য করার জন্য আপনি এটি নির্ধারণ করতে পারেন, আপনি লিঙ্গ এবং বয়স সেট আপ করতে পারেন। এই বিজ্ঞাপনটি সবচেয়ে সস্তা এবং সবচেয়ে কার্যকর।

ফেসবুক একটি মহান বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে আপনি আপনার লক্ষ্যযুক্ত শ্রোতাটিকে খুব সস্তা এবং কার্যকর পদ্ধতিতে পৌঁছাতে পারেন।পেইজ খুলে ডিজিটাল মার্কেটিং করতে পারেন।  

আপনি যদি ডিজিটাল মার্কেটিং জগতে টুইটারকে উপেক্ষা করেন তবে আপনি একটি বড় ভুল করেছেন। এই মুহুর্তে টুইটারের 300 মিলিয়ন ব্যবহারকারীর বেশি আছে। এবং প্রতিদিন অনেক ব্যবহারকারী এটি যোগদান করছেন, তাই এটি ফেসবুক মত ডিজিটাল মার্কেটিংয়ের জন্য একটি ভাল প্ল্যাটফর্ম।

5- ইমেইল মার্কেটিং বা ইমেইল বিজ্ঞাপন

এর মাধ্যমে আপনি ইমেজ, ভিডিও বা জিআইএফ বা এইচটিএমএল সরাসরি আপনার ইমেইলের ইনবক্সে তথ্য পাঠান যা বিক্রয় এবং ট্রাফিক বৃদ্ধি করে।

6- চ্যাট বিজ্ঞাপন

যখন আপনি সোশ্যাল মিডিয়া চ্যাট ব্যবহার করেন, তখন আপনি আপনার পণ্য তথ্য গ্রাহকের কাছে পাঠান। এই ধরণের বিজ্ঞাপনে আমরা 10-20 সেকেন্ড ভিডিও বা জিআইএফ ইমেজ বা ব্যানার বিজ্ঞাপন তৈরি করে আপনার পণ্যটি হাইলাইট করে এবং বিজ্ঞাপন দিই। সুতরাং, এটি চ্যাট বিজ্ঞাপন বলা হয়।
চ্যাট বিজ্ঞাপন এবং ইন্টারনেট মার্কেটিংয়ের আরও অনেক উপায় রয়েছে। এই ধরণের বিজ্ঞাপনে, আমরা আপনার পণ্যটি হাইলাইট করে এবং এটি বিজ্ঞাপনের মাধ্যমে 10-20 সেকেন্ড ভিডিও বা GIF চিত্র বা ব্যানার বিজ্ঞাপনগুলি তৈরি করি। বাজারে প্রচুর সরঞ্জাম রয়েছে যার মাধ্যমে আপনি আপনার গ্রাহককে লক্ষ্য করতে পারবেন। কিছু উপায় পদ্ধতি -

Floating Ads
Web banner Ads
Frame Ads
Pop-Up/ Pop under Ads
Expanding Advertising
Trick banner
Interstitial Ads
Online Classified Ads
Adware
Supplemental marketing
ডিজিটাল বিপণনের সুবিধাঃ

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা সমূহঃ ডিজিটাল মার্কেটিং এর সুবিধা সমূহ সম্পর্কে নীচে বর্ণনা করা হল:
অনেক কাস্টমারের কাছে পণ্য সম্পর্কে জানানো।
সঠিক কাস্টমার চিনহিত করা।
কম ব্যয় সুলভ।
ব্যবসার গতিবিধি সহজে বুঝা।
কম খরচে অধিক মুনাফা।
বিশ্বায়ন বৃদ্ধি।
পণ্য লোগো দ্রুত ডেলিভারি
ফ্রি ব্লগ তৈরি করে অর্থ উপার্জন করুন।
একটি লোগো গ্রাফিক তৈরি করে অর্থ উপার্জন করুন।

ডিজিটাল মার্কেটিংয়ে সবচাইতে বেশি মানুষের কাছে পণ্যের প্রচার করা যায়, এবং ডিজিটাল মার্কেটিংয়েই সবচাইতে বেশি ব্যবসায়িক সফলতা পাওয়া যায়। অনেক ধরণের ব্যবসা আছে যে গুলো গড়েই উঠেছে সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে কেন্দ্র করে।খুব সহজে ক্রেতার কাছে পৌঁছানো যায় বলে, অনলাইন ব্যবসায়ীদের জন্য তো অবশ্যই।


                               
Previous Post Next Post