কিভাবে ওয়েবসাইট Optimization করবেন?

ওয়েব সাইট কিভাবে Optimization করবেন
কিভাবে ওয়েবসাইট Optimization করবেন? ওয়েবসাইট Optimization


হেলো বন্ধুরা সবাই কেমন আছেন?আসা করি সবাই অনেক ভালো আছেন। আজকের এই পোস্টে আমি আপনাকে বলবো কিভাবে আপনি আপনার ওয়েব সাইট Optimization করবেন। যার সাহায্যে আমাদের ওয়েব সাইটের Speed বেরে যাবে।

কিভাবে ওয়েব সাইট Optimization করবেন?

বন্ধুরা যত ওয়েব সাইট স্পিড ফাস্ট দেখবেন ঐ সকল ওয়েবসাইটের Seo খুব ভালো ভাবে হয় এবং দ্রুত Google Rank করে। তাই যদি আপনার ওয়েব সাইট User Friendly বানাতে চান তাহলে আপনার ওয়েব সাইটের স্পিড বারানো জরুরী।

বন্ধুরা যদি আপনার ওয়েবসাইটে স্পিড কম থাকে তাহলে আপনার সাইট seo হতে কিছু না কিছু সমস্যা দেখা দিবে। কেননা আপনার ওয়েব সাইট দেরিতে খুলবে। আর Google crawl করতে সমস্যা হবে।


বন্ধুরা যদি আপনার ওয়েব সাইট স্লো হয় তাহলে user একবার এসে আর ২য় বার আসবে না।কেননা কেউ কারো সময় নস্ট করতে চায় না। এই জন্য আমাদের সাইট সব সময় ফাস্ট রাখতে হবে।

তাই এই পোস্টে এমন কিছু টিপস আপনাদের মাঝে শেয়ার করবো যারা সাহায্যে আপনার ওয়েব সাইটের স্পিড বারাতে পারবেন।
তাই হতে পারে এই টিপস গুলোর মধ্য থেকে আপনার কিছু জানা আছে আবার কিছু না ও থাকতে পারে।তাই যদি আপনার জানা না থাকে কিভাবে ওয়েব সাইট Optimization করবেন তাহলে এই পোস্ট পুরাটা পড়বেন।

আসা করি এই পোস্ট সম্পূর্ণ পড়ার পর কিছুটা বুঝতে পারবেন কিভাবে ওয়েব সাইট Optimization করবেন?

No1.Hosting

প্রথমে আপনার ওয়েবসাইটের হোস্টিং ভালো হতে হবে। তো বন্ধুরা আমি কিন্তু Blogger এর হোস্টিং ব্যবহার করতেছি। এখন পর্যন্ত ভালোই চলতেছে ব্লগারে এমন কোন সমস্যা নেই যে ওয়েব সাইট slow হবে কেননা এটা Google এর প্রোডাক্ট। আর গুগল কতটুকু Safe এটা আসা করি আপনাদের বলে দেওয়া লাগবে না।

যদি আপনি Blogger Hosting ব্যবহার করেন তাহলে ভালো। আর যদি Wordpress ব্যবহার করেন তাহলে আপনাকে ভালো হোস্টিং কোম্পানি থেকে হোস্টিং নিতে হবে। কম টাকার আসায় হোস্টিং নিলে সব কিছু হারাবেন। 

যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে আমি আপনাকে সাজেস্ট করবো কম চেয়ে কম এক বছর Blogger হোস্টিং ব্যবহার করেন। তারপর ভালো কোম্পানি দেখে Wordpress এ Conveert করেন। নিচে কিছু ভালো হোস্টিং কোম্পানির নাম দেওয়া হলো।

Shared Hosting 
Cloud Hosting
WordPress Hosting
Reseller Hosting

No2. Theme

বন্ধুরা যদি আপনি ওয়েবসাইট  Theme এ অনেক গুলো Customization ব্যবহার করেন তাহলে এক্ষনি এই সব রিমুভ করে দিন। যত বেশি আলতু পালতু জিনিষ ওয়েবসাইটে  Theme এ রাখবেন তত বেশি আপনার সাইট Load হতে সময় নিবে। মনে রাখবেন User আপনার সাইটের ডিজাইন দেখতে আসে না। ভালো কন্টেন দেখতে আসে। তাই সব সময় ওয়েব সাইট  Simple রাখবেন অযতা Image,html, gadgets ব্যবহার করবেন না।

No3.Plugins

বন্ধুরা যদি আপনি ব্লগার ব্যবহার করেন তাহলে তো আপনার জন্য প্লাগিনের কোন সমস্যা নেই। কিন্তু যদি আপনি Wordpress ব্যবহার করেন তাহলে বেশি প্লাগিন ব্যবহার করবেন না।

যদি আপনি প্লাগিন ব্যবহার করেন তাহলে আপনার ওয়েবসাইটের স্পিড কখনো বারবে না। প্লাগিন ব্যবহার করে আপনার ওয়েবসাইট তো ভালো করে সাজিয়ে নিবেন কিন্তু স্পিড বারাতে পারবেন না।তো বন্ধুরা চেস্টা করবেন অতিরিক্ত প্লাগিন ব্যবহার না করা জন্য।

No4.Image

বন্ধুরা এমন অনেক লোক দেখা যায়  যারা তাদের ওয়েব সাইট ভালো দেখানোর জন্য একটি এমন কিছু ইমেইজ ব্যবহার যার সাইজ অনেক বড় হয়।
যদি আপনি  High Quality image ব্যবহার করেন তাহলে চেস্টা করবেন সব সময় ইমেইজ এর সাইজ কম করা জন্য।যদি আপনি এমন ভেবে High Quality image ব্যবহার করে যে আমার ওয়েব সাইট ভালো দেখাবে তাহলে এটা ভুল ভাবতেছেন। আপনি যত বেশি High Quality image ব্যবহার করবেন তত বেশি আপনার Database থেকে তত বেশি Storage ব্যবহার হবে। এ জন্য আপনার Database দেখে লোড হতে তত বেশি সময় লাগবে। এই জন্য স্পিড ও কমে যাবে।

তাই সব সময় কম সাইজের image ব্যবহার করার চেস্টা করবেন। স্পিড ও বেশি পাবেন আপনার Storage ও কম যাবে। আসা করি বুঝতে পারছেন।
তো বন্ধুরা এই ছিলো আমাদের আজকের ওয়েবসাইট Optimization  করার কিছু টিপস। আসা করি আপনি নতুন হলে কিছুটা উপকার হবে। যদি একটুও উপকার হয়ে থাকে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

Post a Comment

0 Comments