Seo কি? কিভাবে এটা কাজ করে | What is Seo?How It,s Works Explain In Bangla


     Seo কি? এটা কিভাবে কাজ করে

Seo কি? কিভাবে এটা কাজ করে | What is Seo?How It,s Works Explain In Bangla

Seo-Search Engine Optimization এটা কি?
আপনার যদি একটি ওয়েব সাইট থাকে বা Youtube চেনেল থাকে। সেখানে যদি ভিজিটর না আসে তাহলে Seo কিভাবে আপনাকে সাহায্য করবে ভিজিটার বারানোর জন্য।

তো বন্ধুরা প্রশ্ন আসে seo কি?seo মানে হলো Search Engine  Optimization এখন বলবেন এটা তো বুঝি নাই একটু বুঝিয়ে বলেন।তো চলুন একটু বুঝিয়ে বলি।
মনে করেন আপনি একটা ওয়েবসাইট খুললেন বা YouTube Chennel খুললেন। আপনি ওয়েবসাইটে কোন আর্টিকেল বা Youtube এ কোন video আপলোড করলেন।এখন আপনি এটা সারা দুনিয়া ছড়াবেন কিভাবে?কিভাবে লোকজন আসবে আপনার সাইটে এটা ভিজিট করার জন্য বা Video দেখার জন্য।

বন্ধুরা ভিজিটর আনার ৩ টি নিয়ম রয়েছে

No1. Social Media

আপনি আপনার ফেসবুকে এই পোস্ট বা Video পোস্ট করে দেন।বা সকল whatsapp Grop এ দিয়ে দেন।
আর বলেন ভাই আমার video দেখেন video দেখেন ওয়েবসাইটে ভিজিট করেন এটা হলো প্রথম সিস্টেম।
তবে এখন ফেসবুকে ওয়েব সাইট লিংক বেশি দিলে fb site Url ব্লক করে দেয়।তাই website লিংক এখন আর বেশি শেয়ার করবেন না ফেসবুকে।
তো বন্ধুরা এটা হলো প্রথম সিস্টেম।এই রকম করলে আপনি ১০০,২০০ বা ৫০০ ভিজিটর পেয়ে যাবেন।
এর বেশি পাবেন না।

No2.paid Traffic

আপনার ওয়েবসাইট বা Youtube  এর চালাও। ফেসবুকে বা Google এ৷ আপনি এড চালাতে পারেন।তো বন্ধুরা এটায় অনেক টাকা লাগে।আমাদের মত লোক এত টাকা খরচ করে এই সিস্টেমে কাজ করতে পারবো না।

No3.Organic Traffic 

Organic Search থেকে আপনি হাজার হাজার লাখ লাখ Traffic ফ্রিতে নিতে পারবেন।কি রকম শুনুন।
মনে করুন আপনি কোন কিছু ইন্টারনেটে search করবেন।তখন আপনি প্রথমে Google এ যাবেন বা আরো যত search engine আছে Yahoo,bing এই গুলায় যাবেন। এবং Keyword search করবেন।

keyword কি?

keyword বলা হয় আপনি যে বিষয়ে নিয়ে search করবেন যেমন Bangla news এটা দিয়ে search দিলেন এটা একটা Keyword. এখন Google এ দায়িত্ব হলো News এর উপর যত ওয়েব সাইট আছে আপনাকে সেই লিস্ট দেখনো?

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

যখন আপনি গুগলে (বা অন্য কোনও সার্চ ইঞ্জিন) কিছু অনুসন্ধান করেন, তখন অ্যালগরিদম আপনাকে রিয়েল টাইমে কী করে সার্চ ইঞ্জিনটি "সর্বোত্তম" ফলাফল বলে মনে করে তা নিয়ে আসে।
বিশেষ করে, গুগল আপনার অনুসন্ধানের সেরা উত্তর দিতে ফলাফলগুলির একটি সেট তৈরি করে "শত শত বিলিয়ন" পৃষ্ঠাগুলির সূচী স্ক্যান করে।
তারপর যেটা সব থেকে  ভালো Rank এ আছে এইগুলা টপ লিস্টে দেখায়।

গুগল কিভাবে "সেরা" ফলাফল নির্ধারণ করে?

Google গুগল থেকে দায়ের করা নিয়ম এবং বিবৃতিগুলির উপর ভিত্তি করে, তার অ্যালগরিদম কিসের উপর ভিত্তি করে ফলাফল নির্ধারণ করে সামান্য জেনে নিন।
নিম্নে নেওয়া হলো।

প্রাসঙ্গিকতা

আপনি যদি "চকলেট চিপ কুকি রেসিপি" অনুসন্ধান করেন তবে আপনি ট্রাকের টায়ার সম্পর্কে  দেখতে চান না।সেইজন্য Google আপনার এই চকলেট চিপ কুকি রেসিপি  সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত সাইট গুলো প্রথম এবং সবার আগে দেখায়।
তবে, গুগল কেবল "শীর্ষে সর্বাধিক প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলি" Rank করে না। এর কারণ হল প্রতি অনুসন্ধানের জন্য হাজার হাজার (অথবা এমনকি লক্ষ লক্ষ) প্রাসঙ্গিক site রয়েছে।

উদাহরণস্বরূপ, "কুকি রেসিপি" শব্দটি গুগলে 349 মিলিয়ন ফলাফল তুলে ধরবে।

তাই ফলাফলগুলিকে শীর্ষে তুলার জন্য, তাদের অ্যালগরিদমের তিনটি অন্যান্য উপাদানগুলিতে নির্ভর করে:

Authority

সাইটের Authority কতটুকু শক্তিশালী এবং বিশ্বাসযোগ্য কিনা তা নির্ধারণের Google এর উপায়।

Backlink

আপনার সাইটের Backlink যত বেশি হবে অন্যান্য সাইটে ততই আপনার সাইটের Authority সম্পর্কে গুগল জানতে পারবে। 
(অন্যান্য সাইটে দেওয়া লিঙ্কগুলি "ব্যাকলিঙ্ক" হিসাবে পরিচিত)

Usefulness

আপনার বিষয়বস্তু keyword এর প্রাসঙ্গিক  হতে পারে। তবে এটি দরকারী না হলে,Search এর ফলাফলগুলির শীর্ষে Google  এটার উপর ভিত্তি করে না শুধু।
গুগল মূলত "ইউজার অভিজ্ঞতা সংকেত" উপর ভিত্তি করে Post Rank করে। আপনি কি রকম পোস্ট লিখেছেন কি রকম এটা সাজিয়েছেন।কতটুকু লম্ভা। লোকজন কি পড়তে পারবেন আপনি কি ভালো করে বুঝিয়েছেন।
এই সব কিছু ডিফেন্স করে একটি পোস্ট Rank করতে।

Seo কি রকম ব্যবহার করবেন?

এখান আসে seo এর ব্যবহার। Search Engine কে আমরা কি করে Optimize কিভাবে করবো। আমরা যে একটা ওয়েবসাইট বানালাম এটা এই লিস্টে সবার টপ এ আসে। যাতে আপনার Website এর Keyword অনুযায়ী কেউ search করলে সবার আগে আপনার সাইট আসে।

মনে করুন আপনি একটা ওয়েব সাইট বানালেন এখন Google কে কি করে বলবেন আপনি একটা ওয়েবসাইট বানাইছেন। Google কে না বললে Google কি করে বুঝবে।তাই Google সকল ওয়েবমাস্টার এর জন্য একটা জিনিষ বানিয়েছে সেটা Google web master নাম করে।আপনি কোন ওয়েবসাইট বানান সবার আগে আপনাকে যেতে হবে Google web master tools এ সেখানে গিয়ে আপনার সাইট লিংক করতে হবে।এবং Google কে বলতে হবে যে ভাই আমি একটি ওয়েব সাইট বানিয়েছি এটা আপনি Rank করেন।

তো বন্ধুরা একটা সাইট যখন যে কোন একটা Keyword এর উপর Rank করে সেটা সারাজিবন থাকে না। অনেক কম্পিডিশন আসে,আরো অনেক লোক আছে এই বিষয়ে পোস্ট করে।এই সমস্ট কিছু কন্টোল থাকে Google algorithms এর উপর। আপনি সাইটের আর্টিকেল কত word এর উপর কি রকম ডিজাইন পোস্টের সাইট এ কেমন Backlink আছে।আর অনেক কিছু দেখে আপনার post Top লিস্টে আসে।

আবার অনেক লোক আছে বলে  আপনার সাইট seo করে দেবো এত টাকা দিতে হবে।আবার অনেক কোম্পানি ও এমন আছে আপনার সাইট seo করা জন্য। পুরাপুরি Biasness বানিয়ে রাখা হয়েছে seo এর উপর।এই রকম টাকা খরচ করে কোন লাভ নেই আপনি একটি ওয়েব সাইট বানালে দিরে দিরে আপনি নিজে seo করতে পারবেন ভালো করে। কাউকে টাকা দিয়ে একটা Keyword এর উপর seo করলেন কিছুদিন পর Google তারা Algorithm সিস্টেম পরিবর্তন করে দিলো তখন আর সাইট টপ লিস্টে পাবেন না।কেননা Google algorithm তার নিয়ম পরিবর্তন করুন করতেই থাকে যাতে করে তাদের সিস্টেম কেউ ধরতে না পারে।
এই জন্য নিজে নিজে Practically শিখুন তাহলে সব সময় এটা কাজে আসবে।

কাজের পদ্ধতিতে এই Seo ৩ প্রকারঃ

  • White hat seo
  • Black hat seo
  • Gray Hat SEO

White Hat Seo:

white hat seo বলা হয় আপনি কিছু করবেন না Ranking এর জন্য।আমি আমার সাইট Google ও দিয়ে দিছি এখন Google ওর দায়িত্ব সে আমার সাইট Rank বারাবে।

কাজের উপর ভিত্তি করে white hat seo–কে আবার  দুই ভাগে ভাগ করা যায়। যথাঃ

১. অন পেজ (ON Page) SEO এবং
২. অফ পেজ (OFF Page) SEO

অন পেজ SEO

একটি ওয়েবসাইটের বিভিন্ন সার্চ ইঞ্জিনে র‌্যাংক করানোর উদ্দেশ্যে অভ্যন্তরীণ যে সব কাজ করা হয় তাকে অন পেজ এসইও বলে।
অন পেজ এসইও এর জন্য যে কাজগুলো করতে হয় সেগুলো হলোঃ-
Domain, Domain Name, Domain Address/URL
Title, Keyword, Description
NO-follow, DO-follow
HTML Tag H1, H2 and H3
Keyword Research
Website Analysis
Content Optimization etc.

অফ পেজ SEO

যে কোনো ওয়েবসাইটের প্রচার এবং জনপ্রিয়তা বৃদ্ধির জন্য বিভিন্ন ওয়েবসাইটে URL Share, Link Building এবং যে প্রচারনা করা হয় তাকে অফ পেজ এসইও বলে।
অফ পেজ এসইও–এর জন্য যে কাজগুলো করতে হয় সেগুলো হলঃ-
Web 2.0
Link Building
Forum Posting
Article Submission
Social Bookmarking
Review Submission
PDF Submission
Video Submission
Image Submission
Directory Submission
Guest Post
Email Marketing.

Black Hat Seo:

Black hat seo বলা হয় Google algorithm কে Force করা হয় আপনার সাইট  Rank করার জন্য  অর্থাৎ সার্চ ইঞ্জিনকে বোকা বানিয়ে Rank করা হয়।
ব্ল্যাক হ্যাট এসইওএর জন্য কিছু পদ্ধতি দেওয়া হলোঃ-
Doorway Page
Keyword Stuffing
Invisible Article
Duplicate Content
Paid Banklink

Great Hat seo

white hat seo আর black hat seo এই দুইটার  সংমিশ্রনকে বলা হয় Great Hat seo .

তো বন্ধুরা সাভাবিক অবস্তায় Google এ Rank করাতে হলে আপনার যে Domain নাম সেটা হতে হবে আপনার Keyword এর সাথে যাতে মিল থাকে।তারপর পোস্ট Title, Description এই গুলা আমাদের সকলের মোটামুটি জানা আছে।এর পর ও Google ও সাইট Rank করে না। এটার মুল কারন হচ্ছে আমরা নিয়মিত পোস্ট করি না। আপনাকে ভালো ভালো keyword খুজতে হবে যেগুলো মানুষ বেশি Search করে।আর ধৈর্য ধর‍তে হবে। যদি একবার একটা keyword Rank হয়ে যায়।তাহলে আপনার সাইট Rank থেকে এত সহজে নামবে না।

তো বন্ধুরা seo অনেক বিষয়ের উপর নির্ভর করে।
যেগুলো বলতে অনেক সময় লাগবে।এখানে যাস্ট Basically কিছু আলোচনা করলাম।

Post a Comment

0 Comments