সৌদি আরবে কাফালা/কপিল পরিবর্তন করার নিয়ম

সৌদি আরবে কাফালা/কপিল পরিবর্তন করার নিয়ম

সৌদি আরব কাফালা/কপিল পরিবর্তন করার নিয়ম

আসছালামু আলাইকুম?হেলো বন্ধুরা সবাই কেমন আছেন? আজকে আমরা সৌদি আরব কাফালা/কপিল পরিবর্তন করার নিয়ম সম্পর্কে আলোচনা করবো। আজকের পোস্টটি আমরা যারা সৌদি আরব থাকি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ তাই আসা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।

তাহলে চলুন দেরি না করে সৌদি আরব কাফালা/কপিল পরিবর্তন সম্পর্কে জেনে নেই।

স্পনসরশিপ স্থানান্তর সৌদি আরবে নাকাল কাফালা নামেও পরিচিত। শ্রম মন্ত্রণালয় সৌদি আরবে কাফিলের অনুমোদন ছাড়াই আইনত তাদের স্পনসরশিপ স্থানান্তর করা কর্মীদের পক্ষে সম্ভব করেছে। কর্মীরা নীচের শর্তগুলি অনুযায়ী কাফালা করতে পারবে।

1. যদি আপনার বর্তমান কপিলের স্পনসরশিপের রেড বা হলুদ নীতাকাত বিভাগে থাকে। শ্রম মন্ত্রক আপনাকে আপনার স্পনসরশিপটি আপনার বর্তমান স্পনসরকে না জানিয়েই অন্য একটি সংস্থায় স্থানান্তর করতে দেয়।

 ২. ইকামার স্পনসরশিপ স্থানান্তর, আপনি যদি সৌদি আরবে নতুন কর্মী হন এবং আপনার সংস্থা বা স্পনসর 3 মাসের মধ্যে আপনাকে ইকামা কার্ড সরবরাহ করতে ব্যর্থ হয়, তবে আপনি বর্তমান কাফিলের অনুমোদন ছাড়াই অন্য কোনও সংস্থার সাথে আইনত আপনার স্পনসরশিপ পরিবর্তন করতে পারেন।

৩. আপনার বর্তমান স্পনসররের একজন কর্মী হয়ে, যদি আপনি 3 মাসেরও বেশি সময় থেকে বেতন না পান তবে আপনি অন্য সংস্থায় যোগদান করতে পারেন। আপনি আপনার স্পনসরশিপটি আপনার বর্তমান স্পনসর অনুমোদন ছাড়াই অন্য সংস্থায় স্থানান্তর করতে পারেন।

৪. আপনি যদি সৌদি আরবে কর্মচারী হিসাবে নতুন হন এবং আপনার কাফেল বা স্পনসর রেড বা হলুদ বিভাগে থাকেন তবে আপনি কাফিলের অনুমোদন ছাড়াই আপনার স্পনসরটি স্থানান্তর করতে পারেন, এই পরিস্থিতিতে আপনাকে  শ্রম অফিসে যোগাযোগ করতে হবে।

৫. যদি আপনার ইকামা এক মাসের আগে শেষ হয়ে যায় এবং আপনার স্পনসর এটি পুনর্নবীকরণ না করে তবে আপনি শ্রম অফিসের সহায়তায় নতুন স্পনসরকে স্থানান্তর করতে পারেন।

শ্রম মন্ত্রক কোনও স্বতন্ত্র সংস্থায় স্পনসরশিপ স্থানান্তরের জন্য উপরোক্ত শর্ত সহ কর্মচারীদের অনুমতি দেয়। যদি আপনার বর্তমান স্পনসরটি গ্রীন নীতাকাত বিভাগের অধীনে থাকে তবে স্পনসরশিপ স্থানান্তরের জন্য আপনার কাফিলের অনুমোদন প্রয়োজন।

নিচে কিছু কন্ডিশন দেওয়া হলো আপনি এই গুলোয় হলে  স্পনসরশিপ স্থানান্তর জন্য সম্ভব নয়।

1. আপনার পাসপোর্ট মেয়াদ শেষ হয়ে যাবে।
2. যদি আপনার একটি বৈধ চূড়ান্ত প্রস্থান ভিসা থাকে অথবা পুনরায় এন্ট্রি ভিসা প্রস্থান করুন।
3. যদি আপনি বা আপনার নতুন স্পনসর কোন ট্র্যাফিক লঙ্ঘন আছে।
4. আপনি হুরব বা runaway state অধীনে যদি থাকলে।
6. স্থানান্তর পরিষেবা জন্য যথেষ্ট টাকা উপলব্ধ না হলে।

বন্ধুরা এই বিষয়ে কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্টে বলবেন। অথবা ইনবক্সে এস এম এ দিবেন।

Post a Comment

0 Comments