গুগল এডসেন্স এর ইনকাম হালাল না হারাম? Google Adsense দিয়ে ইনকাম কি জায়েজ?

গুগল এডসেন্স এর ইনকাম হালাল না হারাম? Google Adsense দিয়ে ইনকাম কি জায়েজ?  

গুগল এডসেন্স এর ইনকাম হালাল না হারাম? Google Adsense দিয়ে ইনকাম কি জায়েজ?

আসছালামু আলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন? আজকে একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি যেটা বর্তমান সময়ে আমাদের সবার জানা জরুরি। বর্তমান সময়ে যেটা শিক্ষিত ছেলে মেয়ে এই কাজে আসতে আসতে এগিয়ে যাচ্ছে। সেটা হলো গুগল এডসেন্স দিয়ে ইনকাম।

গুগল এডসেন্স কি বিস্তারিত দেখুন ক্লিক করে

বিস্তারিত উপরে ক্লিক করে পড়ুন সংক্ষেপে গুগল এডসেন্স হলো বিশ্বের সব চেয়ে পপুলার অনলাইন বিজ্ঞাপন দ্বাতা। যার মাধ্যেমে আমরা আমাদের ব্লগ,ইউটিউব, এপ্স এর মাধ্যমে আমরা বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করে থাকি।

 আসুন আমরা আমাদের আজকে আলোচনায় এগিয়ে যাই। গুগল এডসেন্স থেকে ইনকাম করা হালাল না হারাম এই প্রশ্ন আমাদের সবার মনে কম বেশি আসে।

গুগল এডসেন্স থেকে ইনকাম করা হালাল না হারাম 

গুগল এডসেন্স থেকে ইনকাম করা এক দিক দিয়ে হালাল আরেক দিক দিয়ে হারাম। কোন দিক দিয়ে হালাল আর কোন দিক দিয়ে আরাম আসুন জেনে নেই।
  
কোন দিক দিয়ে গুগল এডসেন্স থেকে ইনকাম করা হারাম

আপনার ব্লগ বা ইউটিউব বা এপ্সে  অ্যাডগুলো যদি অশ্লীল ও হারাম পণ্যের হয় তাহলে তাহলে জায়েয হবে না। হারাম কোন জিনিষ তা আমরা সবাই ভালো করে জানি। আল্লাহ যা হারাম করেছেন সেই এড যদি দেওয়া হয় সেটা হারাম হবে কেননা, গুনাহর প্রচার ও তার সহযোগিতা করা হারাম। আল্লাহ তাআলা বলেন,
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَى وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ وَاتَّقُواْ اللّهَ إِنَّ اللّهَ شَدِيدُ الْعِقَابِ
তোমরা সৎকর্ম ও আল্লাহভীতিতে একে অন্যের সহযোগিতা করো, গুনাহ ও জুলুমের কাজে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তাআলা কঠোর শাস্তিদাতা। (সূরা মায়েদা ২)
রাসূলুল্লাহ ﷺ বলেছেন,
مَنْ دَعَا إِلَى هُدًى كَانَ لَهُ مِنْ الأَجْرِ مِثْلُ أُجُورِ مَنْ تَبِعَهُ لا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا وَمَنْ دَعَا إِلَى ضَلالَةٍ كَانَ عَلَيْهِ مِنْ الإِثْمِ مِثْلُ آثَامِ مَنْ تَبِعَهُ لا يَنْقُصُ ذَلِكَ مِنْ آثَامِهِمْ شَيْئًا
যে লোক সঠিক পথের দিকে ডাকে তার জন্য সে পথের অনুসারীদের প্রতিদানের সমান প্রতিদান রয়েছে। এতে তাদের প্রতিদান হতে সামান্য ঘাটতি হবে না। আর যে লোক গুনাহর দিকে ডাকে তার উপর সে রাস্তার অনুসারীদের গুনাহর অনুরূপ গুনাহ বর্তাবে। এতে তাদের গুনাহগুলো সামান্য হালকা হবে না। (মুসলিম
৬৫৬০)

কোন দিক দিয়ে গুগল এডসেন্স থেকে ইনকাম করা হারাম

আপনি যদি হালাল কন্টেন আপনার প্লাটফর্মে ব্যবহার করেন সাথে যদি আপনার ওয়েব সাইটে বা ইউটিউব বা এপ্সে হালাল এড দেখানো হয় তাহলে গুগল এডসেন্স দিয়ে ইনকাম হালাল হবে। মনে রাখবেন এখানে দুইটি কথা উল্লেখ করা হয়েছে দুইটাই হালাল হতে হবে।  পক্ষান্তরে যদি কেউ অনৈসলামিক অ্যাডগুলো বন্ধ রেখে বৈধ অ্যাডগুলো প্রচার করে ইনকাম করতে পারে তাহলে তা থেকে প্রাপ্ত ইনকাম হালাল হবে। 

এখানে আরো একটি কথা মনে রাখবে গুগল এডসেন্স আপনার কন্টেন্ট এর উপর ভিত্তি করে এড দিয়ে থাকে। তাই যদি আপনি ব্লগ বা ওয়েবসাইট ব্যবহার করেন সেখানে ৯৫% ভিবিন্ন সাইট আর বিজ্ঞাপন আর এপ্স আর এড দিয়ে থাকে যার বেশি ভাগ হালাল এড আপনি যেকোন ওয়েব সাইটে ডুকে দেখবেন। তারপর আপনি ব্লগে লিংক এড ব্যবহার করতে পারেন। যা ১০০% Safe.  

আর ইউটিউবে ৯৫% ভিডিও এড দেওয়া হয় যার মধ্যে অনেক অশ্লীল ভিডিও বা ভিবিন্ন মেয়েরা বিজ্ঞাপন করে থাকে যেটা হারাম। যদি হালাল ভালো ভিডিও হালাল ভিডিও আসে সেটা হালাল।  এখানে আপনি চাইলে খারাপ এড গুলো বন্ধ করে ভালো এড দিতে পারেন। আসা করি ক্লিয়ার হয়ে গেছেন।


আমাদের সাথেই থাকুন পরবর্তী সকল আপডেট পেতে।        

Post a comment

0 Comments