সৌদি আরবের সবচেয়ে ভাইরাল খবর-২৮ মে হতে ২১ জুন পর্যন্ত সৌদিতে ৩ ধাপে যেসব আইন বাস্তবায়িত হবে

সৌদি আরবের সবচেয়ে ভাইরাল খবর-২৮ মে হতে ২১ জুন পর্যন্ত সৌদিতে ৩ ধাপে যেসব আইন বাস্তবায়িত হবে 

সৌদি আরবে সবচেয়ে ভাইরাল খবর-২৮ মে হতে ২১ জুন পর্যন্ত সৌদিতে ৩ ধাপে যেসব আইন বাস্তবায়িত হবে       ★সৌদি আরব করোনাভাইরাসের কারণে চলমান কারফিউ, লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে। যা ধাপে ধাপে পুরো সৌদি আরবজুড়ে কার্যকর হবে। অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম পুনরায় চালু করতেই দেশটির এমন উদ্যোগ।  ★মঙ্গলবার ভোরে সৌদি প্রেস এজেন্সি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট সংবাদ প্রকাশ করে যে, এই পদক্ষেপের ফলে অভ্যন্তরীণ বিমান পুনরায় চালু, মসজিদ, রেস্তোরাঁ ও ক্যাফে খোলা এবং সরকারি-বেসরকারি অফিস-আদালত চালু করা যাবে, তবে ওমরাহ হজের ওপর অস্থায়ী স্থগিতাদেশ কার্যকর থাকবে সেখানে বলা হয়, প্রথম ধাপে অর্থাৎ ২৮ মে থেকে ৩০ মে-এর মাঝে সকাল ৬টা হতে বিকাল ৩টা পর্যন্ত মক্কা শরীফ ছাড়া দেশটির আর সব প্রদেশে কারফিউ শিথিল থাকবে। এ সময়ের মাঝে ব্যক্তিগত গাড়ি দিয়ে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাওয়া যাবে। আগামী ২৮ মে থেকে ৩০ মে পর্যন্ত এ নিয়ম চলমান থাকবে।    ★অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম যথারীতি চালু হবে, খুচরা ও পাইকারি দোকান এবং শপিংমলগুলো পুনরায় খোলা রাখা যাবে। তবে সেলুন, বিউটি পার্লার, স্পোর্টস ক্লাব, স্বাস্থ্য ক্লাব, বিনোদন কেন্দ্র এবং সিনেমাগুলো সামাজিক দূরত্বের উদ্বেগের জন্য বন্ধ থাকবে।  ★দ্বিতীয় ধাপে অর্থাৎ ৩১ মে থেকে ২০ জুনের মধ্যে মক্কা শরীফ ছাড়া সৌদি আরবের সমগ্র অঞ্চলে ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল সৌদি-নাগরিক ও প্রবাসীগণ চলাচল করতে পারবে। এই ধাপে মক্কা নগরী ছাড়া সৌদি আরবের অন্য সকল প্রদেশের মসজিদসমূহে জুমার নামাজসহ অন্য সব নামাজ চালু হবে।  ★চূড়ান্ত সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে সকল সরকারি ও বেসরকারি অফিস এই ধাপে চালু হতে যাচ্ছে। তবে কর্মচারী ও কর্মকর্তাদের এখানে স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ★এই ধাপে চালু হবে অভ্যন্তরীণ বিমান চলাচল। তবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে।  ★সকল ধরনের রেস্টুরেন্ট ও ক্যাফে চালু হয়ে যাবে। তবে সামজিক অনুষ্ঠান যেমন : বিবাহ অনুষ্ঠান ও জানাজার নামাজে ৫০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না।  ★অবশ্য আগের মতোই বিউটি ও সাধারণ সেলুন, স্পোর্টস ও হেলথ ক্লাব এবং সকল ধরনের বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স বন্ধ থাকবে।  তৃতীয় ধাপ অর্থাৎ ২১ জুন পরবর্তীকালে সকল ধরনের লকডাউন এবং বিধিনিষেধ উঠিয়ে নেয়া হবে। স্বাভাবিক অবস্থায় ফিরবে মানুষের জীবন, যেভাবে করোনা-পূর্ববর্তী সময়ে ছিল।

★সৌদি আরব করোনাভাইরাসের কারণে চলমান কারফিউ, লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে। যা ধাপে ধাপে পুরো সৌদি আরবজুড়ে কার্যকর হবে। অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম পুনরায় চালু করতেই দেশটির এমন উদ্যোগ।
★মঙ্গলবার ভোরে সৌদি প্রেস এজেন্সি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট সংবাদ প্রকাশ করে যে, এই পদক্ষেপের ফলে অভ্যন্তরীণ বিমান পুনরায় চালু, মসজিদ, রেস্তোরাঁ ও ক্যাফে খোলা এবং সরকারি-বেসরকারি অফিস-আদালত চালু করা যাবে, তবে ওমরাহ হজের ওপর অস্থায়ী স্থগিতাদেশ কার্যকর থাকবে সেখানে বলা হয়, প্রথম ধাপে অর্থাৎ ২৮ মে থেকে ৩০ মে-এর মাঝে সকাল ৬টা হতে বিকাল ৩টা পর্যন্ত মক্কা শরীফ ছাড়া দেশটির আর সব প্রদেশে কারফিউ শিথিল থাকবে। এ সময়ের মাঝে ব্যক্তিগত গাড়ি দিয়ে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাওয়া যাবে। আগামী ২৮ মে থেকে ৩০ মে পর্যন্ত এ নিয়ম চলমান থাকবে।

★অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম যথারীতি চালু হবে, খুচরা ও পাইকারি দোকান এবং শপিংমলগুলো পুনরায় খোলা রাখা যাবে। তবে সেলুন, বিউটি পার্লার, স্পোর্টস ক্লাব, স্বাস্থ্য ক্লাব, বিনোদন কেন্দ্র এবং সিনেমাগুলো সামাজিক দূরত্বের উদ্বেগের জন্য বন্ধ থাকবে।
★দ্বিতীয় ধাপে অর্থাৎ ৩১ মে থেকে ২০ জুনের মধ্যে মক্কা শরীফ ছাড়া সৌদি আরবের সমগ্র অঞ্চলে ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল সৌদি-নাগরিক ও প্রবাসীগণ চলাচল করতে পারবে। এই ধাপে মক্কা নগরী ছাড়া সৌদি আরবের অন্য সকল প্রদেশের মসজিদসমূহে জুমার নামাজসহ অন্য সব নামাজ চালু হবে।
★চূড়ান্ত সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে সকল সরকারি ও বেসরকারি অফিস এই ধাপে চালু হতে যাচ্ছে। তবে কর্মচারী ও কর্মকর্তাদের এখানে স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
★এই ধাপে চালু হবে অভ্যন্তরীণ বিমান চলাচল। তবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে।
★সকল ধরনের রেস্টুরেন্ট ও ক্যাফে চালু হয়ে যাবে। তবে সামজিক অনুষ্ঠান যেমন : বিবাহ অনুষ্ঠান ও জানাজার নামাজে ৫০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না।
★অবশ্য আগের মতোই বিউটি ও সাধারণ সেলুন, স্পোর্টস ও হেলথ ক্লাব এবং সকল ধরনের বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স বন্ধ থাকবে।
তৃতীয় ধাপ অর্থাৎ ২১ জুন পরবর্তীকালে সকল ধরনের লকডাউন এবং বিধিনিষেধ উঠিয়ে নেয়া হবে। স্বাভাবিক অবস্থায় ফিরবে মানুষের জীবন, যেভাবে করোনা-পূর্ববর্তী সময়ে ছিল।
Post Credit By Jagonews24.com




                               
Previous Post Next Post