প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন। খলিফা উমর ( রাঃ ) - ব্যাখ্যা কর? |ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান

 ষষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান প্রশ্ন ও উত্তর

২.প্রশ্নঃ- প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন। খলিফা উমর ( রাঃ ) - ব্যাখ্যা কর। 

উত্তরঃইসলামের দ্বিতীয় খলিফা উমর ( রাঃ ) একদিকে যেমন ছিলেন কঠোর অন্যদিকে ছিলেন কোমল হৃদয়ের অধিকারী । তিনি ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে কঠোর পরিশ্রম করেছিলেন । তিনি ছিলেন হযরত মুহাম্মদ ( সাঃ ) এর আদর্শে আদর্শিত এক মহাপুরুষ । প্রজাতিতৈষী হিসেবে তিনি ছিলেন একজন মূর্ত প্রতীক । অর্ধ পৃথিবী শাসন করা দ্বিতীয় খলিফা উমর ( রাঃ ) খুবই সহজ সরল ও অনাড়ম্বর জীবনযাপন করতেন । খেজুর পাতায় ছিল তার আসন এবং তার কোনাে দেহরক্ষী ছিল না । জাগতিক লােভ - লালসা জাঁকজমকে তিনি কখনােই আসক্ত হতেন না ।

তারমধ্যে কঠোরতা ও কোমলতা উভয়ের সমন্বয় ঘটেছিল । শাসক হয়েও তিনি রাতের আঁধারে প্রজাদের অবস্থা দেখার জন্য বের হতেন । খাদ্য সামগ্রী নিজ কাঁধে বহন করে তা প্রজাদের মাঝে পৌছে দিতেন । তার শাসনামলে রাজ্যে কোন অভাব ছিল না । বায়তুলমাল থেকে প্রাপ্ত কাপড়ের সেই নির্দিষ্ট পরিমান পরিবার গ্রহণ করতাে যে পরিমাণ সকলের জন্য নির্ধারিত ছিল । কৃষি কাজে ব্যাপক উন্নতি সাধনের জন্য তিনি নিজ উদ্যোগে খাল খনন করেন । বিচারের মঞ্চে তিনি ছিলেন অত্যন্ত কঠোর আর এর প্রকাশ ঘটে যখন মদ্যপানের অপরাধে নিজ পুত্রকে তিনি শাস্তি দিয়েছিলেন । 

জনকল্যানে তিনি অসংখ্য মসজিদ নির্মাণ । করেছিলেন এবং সেই সাথে সেতু , সড়ক , হাসপাতাল নির্মাণ করার মাধ্যমে তিনি প্রজাদের অসুবিধা গুলাে দূর করেছিলেন । এত বড় শাসক হয়েও তিনি কখনাে অহঙ্কার করতেন না আর এর প্রমাণ ঘটে জেরুজালেম যাওয়ার পথে যখন ভূত্রকে উটের পিঠে চড়িয়ে নিজে উটের রশি ধরে টেনেছিলেন . 

 উপরােক্ত আলােচনা থেকে আমরা বলতে পারি , প্রজাহিতৈষী হিসেবে একজন শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর ( রাঃ ) ।

প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন | খলিফা উমর ( রাঃ ) ” - ব্যাখ্যা কর।


Post a Comment

0 Comments