আকিকার পশুর বয়স | আকিকার মাংস বন্টনের নিয়ম মিজানুর রহমান

আকিকার পশুর বয়স | আকিকার মাংস বন্টনের নিয়ম মিজানুর রহমান

আকিকার পশুর বয়স | আকিকার মাংস বন্টনের নিয়ম মিজানুর রহমান


আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আকিকার পশুর বয়স - আকিকার মাংস বন্টনের নিয়ম মিজানুর রহমান সম্পর্কে। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে আকিকা সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

আকিকার পশুর বয়স

আকীকার পশুর ক্ষেত্রে শর্ত তাই’ যা কুরবানীর পশুর ক্ষেত্রে শর্ত। সেই হিসেবে আকীকার বকরীর বয়স এক বছর হওয়া শর্ত। এর কম বয়সী বকরী দিয়ে আকীকা শুদ্ধ হবে না।


যেহেতু কুরবানীতে খাসি দেয়া উত্তম। তাই আকীকাতেও খাসি দেয়াই উত্তম।


لَا يُجْزِئُ ‌فِي ‌العَقِيقَةِ ‌مِنَ ‌الشَّاةِ إِلَّا مَا يُجْزِئُ فِي الأُضْحِيَّةِ


যে ধরনের বকরী কুরবানীর জন্য বৈধ সেই ধরনের বকরী আকীকার জন্যও বৈধ। [জামে তিরমিজী, বর্ণনা নং-১৫২২]


وفيه دليل لقول الجمهور: لا يجزئ فى العقيقة إلا ما يجزئ فى الأضحية فلا يجزئ فيه ما دون الجزعة من الضأن ودون الثنية من المعز ولا يجزئ فيه إلا السليم من العيوب لأنه عليه الصلاة والسلام سماه نسكا فلا يجزئ فيه إلا ما يجزئ فى النسك (إعلاء السنن، باب أفضلية ذبح الشاة فى العقيقة، دار الكتب العلمية بيروت-17/130)

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ: ذَبَحَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمَ الذَّبْحِ كَبْشَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مُوجَأَيْنِ،


হযরত জাবির বিন আব্দুল্লাহ রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাঃ কুরবানীর দিন দু’টি শিংওয়ালা, সাদা কালো রংওয়ালা খাসি করা বকরী জবাই করেন। {সুনানে আবু দাউদ, হাদীস নং-২৭৯৫}

আকিকার মাংস বন্টনের নিয়ম মিজানুর রহমান

আকিকা করতে হলে ছেলে এবং মেয়ে অনুযায়ী আলাদা আলাদা ভাবে পশু কিনতে হবে এবং এক্ষেত্রে যদি ছাগল দিয়ে দেন তাহলে সব চাইতে সেটা ভালো হয়। যখন আকিকা দিবেন তখন একজন অভিজ্ঞ ব্যক্তিকে অথবা একজন ইমামকে ডেকে নিয়ে আপনারা এই আকিকার জবাই করতে পারবেন এবং আকিকার কাজ সম্পন্ন হলে সেই মাংস পরিষ্কারভাবে আলাদাভাবে নিয়ে সকলের মাঝে এটা বন্টন করতে পারবেন। আকিকার মাংস রান্না করা অবস্থায় যেমন সকলকে খাওয়ানো যায় ঠিক কাঁচা মাংস সকলকে প্রদান করা যায়।


তবে এই মাংসের পরিমাণ কিভাবে সকলের মাঝে ভাগ করতে হবে অথবা যে পরিমাণ আকিকার জন্য পশু আপনারা জবাই করেছেন সেই মাংস কিভাবে কি করবেন এবং চামড়া কি করবেন তা আজকের এই পোষ্টের মাধ্যমে জেনে নিতে পারেন। আপনারা যখন আকিকার জন্য পশু জবাই করবেন তখন সেই মাংসকে পরিষ্কারভাবে কেটে নিতে হবে এবং তা কাটার পর সকলের মাঝে বন্টন করতে হবে। এক্ষেত্রে আমরা কোরবানিতে যে নিয়ম অনুসরণ করে মাংস বন্টন করে সেই নিয়ম অনুসরণ করতে হবে।














Tag:-আকিকার পশুর বয়স | আকিকার মাংস বন্টনের নিয়ম মিজানুর রহমান

Contact Form

Send