ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকার অনুষ্ঠান করা কি জায়েজ

ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকার অনুষ্ঠান করা কি জায়েজ

ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকার অনুষ্ঠান করা কি জায়েজ


আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি কোরবানির ইতিহাস ও তাৎপর্য সম্পর্কে। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে কোরবানি সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

ছাগল দিয়ে আকিকার নিয়ম

আকিকা প্রতিটি শিশুর জন্য অধিকার। মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও আকিকা করেছেন। আকিকা করার জন্য ৩টি কাজ করতে হয়। এগুলো হচ্ছে – হালাল পশু কুরবানি করা, সন্তানের ইসলামিক নাম রাখা এবং মাথার চুল মুণ্ডন করে দেয়া। আকিকা দেওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই তেমন অবগত নন। আকিকার জন্য কোন পশু কুরবানি করতে হবে এমন অনেক প্রশ্ন করে থাকেন অনেকে।


আপনি যদি আপনার সন্তানের আকিকা করতে চান, তবে ছাগল কিংবা দুম্বা কুরবানি করে আকিকা করতে পারেন। হাদিসে রয়েছে, মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে আকিকা করেছেন এবং ছাগল কিংবা দুম্বা কুরবানি করে আকিকা করতে বলেছেন। ছেলেদের আকিকা করার ক্ষেত্রে ২টি পশু এবং মেয়েদের আকিকা করার ক্ষেত্রে ১টি পশু কুরবানি করতে হবে।

আকিকার অনুষ্ঠান করা কি জায়েজ

আমাদের দেশে কোনো কোনো স্থানে আকিকার অনুষ্ঠান করার প্রচলন আছে। আকিকার গোশত আত্মীয়-স্বজনকে খাওয়াতে গেলে অনুষ্ঠানের মতো হয়ে যেতে পারে। এতে অসুবিধা নেই।

আকিকার সময় যদি কেউ লোকজনকে দাওয়াত দেয় এবং লোকেরা যদি আসে, খাওয়াদাওয়া করে এবং ছোট শিশুকে সামাজিক সংস্কৃতি অনুযায়ী কিছু উপহার দেয়, তাহলে এটি নাজায়েজ নয়। ইসলামে উপহার দেওয়ার প্রচলনও আছে। এটি সৌহার্দ্য, ভালোবাসা, আন্তরিকতার বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই নয়। এটি আমাদের সংস্কৃতির অংশ। তবে এটা বাধ্যতামূলক কোনো বিষয় নয়। স্মরণ রাখতে হবে যে ইসলামী শরিয়তে অনুষ্ঠান করে আকিকা করার প্রমাণ পাওয়া যায় না। সুতরাং আকিকার উপঢৌকনকে কেন্দ্র করে কাউকে বিব্রতকর অবস্থায় ফেলে দেওয়া যাবে না। আকিকা অনুষ্ঠানে কেউ গিফট দিলে ভালো, না দিলেও মন খারাপ করার কিছু নেই।


















Tag:-ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকার অনুষ্ঠান করা কি জায়েজ

Contact Form

Send