কুরবানীর সাথে আকিকা দেওয়ার নিয়ম | আকিকা না দিলে কি কোরবানি হয়

কুরবানীর সাথে আকিকা দেওয়ার নিয়ম | আকিকা না দিলে কি কোরবানি হয়

কুরবানীর সাথে আকিকা দেওয়ার নিয়ম | আকিকা না দিলে কি কোরবানি হয়


আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি কুরবানীর সাথে আকিকা দেওয়ার নিয়ম - আকিকা না দিলে কি কোরবানি হয় সম্পর্কে। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে আকিকা সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

কুরবানীর সাথে আকিকা দেওয়ার নিয়ম

ইসলামিক ফিকাহবিদরা বলেছেন, কুরবানির সঙ্গে আকিকা দেওয়া যাবে। কারণ কুরবানির উদ্দেশ্য হচ্ছে, ইবাদত পালন করা ও আল্লাহর নৈকট্য অর্জন করা। আকিকারও উদ্দেশ্য হচ্ছে, আল্লাহর শোকরিয়া আদায় করে ইবাদত পালন করা ও নৈকট্য অর্জন করা।


আল্লাহর রাসূল (সা.) হজরত হাসান (রা.)-এর জন্য একটি ও হোসাইন (রা.)-এর জন্য একটি ছাগল দ্বারা আকিকা আদায় করেছেন। কুরবানির সঙ্গে আকিকা করলে মেয়ের জন্য এক ভাগ ও ছেলের জন্য দুই ভাগ দেওয়া উত্তম। যদি কোনো সমস্যা থাকে তাহলে ছেলের জন্য এক ভাগ দিলেও চলবে।


তথ্যসূত্র : আবু দাউদ শরিফ, হাদিস নং-২৮৩৬ ও ২৮৪১, বায়হাকি শরিফ, হাদিস নং-১৯২৮৩, ফতোয়ায়ে আলমগিরি, খ--৫, পৃষ্ঠা-৩০৪, বাদায়েউস সানায়ে, খ--৪, পৃষ্ঠা-২০৯, কিতাবুল ফাতাওয়া, খ--৪, পৃষ্ঠা-১৬৮-১৮২।

আকিকা না দিলে কি কোরবানি হয়

কুরবানীর দিনসমূহ তথা ১০,১১ এবং ১২ই জিলহজ্জ্ব এ তিনদিনের নিত্য প্রয়োজনীয় খরচ অতিরিক্ত যে ব্যক্তির কাছে সাড়ে বায়ান্ন তোলা রূপা বা এর সমমূল্য বা সাড়ে সাত তোলা স্বর্ণ বা এর সমমূল্য পরিমাণ সম্পদ থাকবে, তার উপর কুরবানী করা আবশ্যক।


আকীকা না করে থাকলেও কুরবানী করাতে কোন সমস্যা নেই। আকীকা করা ওয়াজিব নয় বরং মুস্তাহাব। কিন্তু কুরবানী করা ওয়াজিব। আকীকা করা না করার সাথে কুরবানী করার কোন ন্যুনতম সম্পর্ক নেই।


নিজের উপর ওয়াজিব কুরবানী আদায় করার পর বাবা-মা সহ যে কারো নামেই একাধিক কুরবানী করা যায়।




















Tag:-কুরবানীর সাথে আকিকা দেওয়ার নিয়ম | আকিকা না দিলে কি কোরবানি হয়

Contact Form

Send