গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকা দেওয়ার সঠিক নিয়ম

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকা দেওয়ার সঠিক নিয়ম

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকা দেওয়ার সঠিক নিয়ম


আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম - ছাগল দিয়ে আকিকার নিয়ম - আকিকা দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে  আকিকা সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম

একটা গরু দিয়ে একাধিক সন্তানের আকিকা দেওয়ার জায়েজ নেই। একটি গরু দিয়ে শুধু একটি সন্তানের আকিকা দিতে পারবেন। কারণ এটি হচ্ছে একটি প্রাণের পরিবর্তে আর একটি প্রাণ। সুতরাং একটি গরুতে একাধিক আকিকা শরিক হতে পারবে না। কারণ নবী করিম (সা.) আকিকা শেয়ারিংয়ের কথা কোনো হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। এটি যদি কেহ বলে থাকেন তাহলে এটি পুরোপুরি ইস্তেহাদি বিষয়।


আবার কোরবানির সঙ্গে আকিকা শরিক করা, এটিও জায়েজ হবে না। কোরবানি একটি বিষয় আর আকিকা আরেকটি বিষয়। সুতরাং এটি পুরোপুরি আলাদা বিষয়। নবী করিম (সা.) এটি নির্দিষ্ট করে দিয়েছেন, ছেলে হলে দুটি এবং মেয়ে হলে একটি ছগল দিতে হবে। নবী করিম (সা.) যেটি নির্দিষ্ট করে দিয়েছেন সেটা নিজেদের গবেষণার মাধ্যমে এটাকে পরিবর্তন করার বিষয়টি হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। অথবা সাহাবিদের আমল দ্বারাও এটি সাব্যস্ত হয়নি।

ছাগল দিয়ে আকিকার নিয়ম

আকিকা করার জন্য ৩টি কাজ করতে হয়। এগুলো হচ্ছে – হালাল পশু কুরবানি করা, সন্তানের ইসলামিক নাম রাখা এবং মাথার চুল মুণ্ডন করে দেয়া। আকিকা দেওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই তেমন অবগত নন। আকিকার জন্য কোন পশু কুরবানি করতে হবে এমন অনেক প্রশ্ন করে থাকেন অনেকে।

আপনি যদি আপনার সন্তানের আকিকা করতে চান, তবে ছাগল কিংবা দুম্বা কুরবানি করে আকিকা করতে পারেন। হাদিসে রয়েছে, মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে আকিকা করেছেন এবং ছাগল কিংবা দুম্বা কুরবানি করে আকিকা করতে বলেছেন। ছেলেদের আকিকা করার ক্ষেত্রে ২টি পশু এবং মেয়েদের আকিকা করার ক্ষেত্রে ১টি পশু কুরবানি করতে হবে।

আকিকা দেওয়ার সঠিক নিয়ম

নবজাতক শিশু জন্ম গ্রহণ করার পর সন্তানের পিতা-মাতা বা তার অভিবাবকের উপর আকীকার বিধান ইসলামের সৌন্দর্যময় বিধান সমূহের মধ্য হতে অন্যতম একটি বিধান। আকীকার অর্থঃ تعريف العقيقة ইসলামের পরিভাষায় সন্তান জন্ম গ্রহণ করার পর আল্লাহর শুকরিয়া ও আনন্দের বহিঃপ্রকাশ হিসাবে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যে পশু জবাই করা হয়, তাকে আকীকা বলা হয়।

ছেলে সন্তানের পক্ষ থেকে দু‘টি সমবয়সের ছাগল এবং মেয়ে সন্তানের পক্ষ থেকে একটি ছাগল দিয়ে আকীকা দিতে হবে। (আহমাদ ও তিরমিজী)









Tag:-গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | ছাগল দিয়ে আকিকার নিয়ম | আকিকা দেওয়ার সঠিক নিয়ম

Contact Form

Send