একটি গরু দিয়ে কয়টি আকিকা হয় | গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | গরু দিয়ে আকিকা আল কাউসার

একটি গরু দিয়ে কয়টি আকিকা হয় | গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | গরু দিয়ে আকিকা আল কাউসার

একটি গরু দিয়ে কয়টি আকিকা হয় | গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | গরু দিয়ে আকিকা আল কাউসার


আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি একটি গরু দিয়ে কয়টি আকিকা হয় - গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম - গরু দিয়ে আকিকা আল কাউসার সম্পর্কে। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে আকিকা সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

একটি গরু দিয়ে কয়টি আকিকা হয়

একটা গরু দিয়ে একাধিক সন্তানের আকিকা দেওয়ার জায়েজ নেই। একটি গরু দিয়ে শুধু একটি সন্তানের আকিকা দিতে পারবেন। কারণ এটি হচ্ছে একটি প্রাণের পরিবর্তে আর একটি প্রাণ। সুতরাং একটি গরুতে একাধিক আকিকা শরিক হতে পারবে না। কারণ নবী করিম (সা.) আকিকা শেয়ারিংয়ের কথা কোনো হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। এটি যদি কেহ বলে থাকেন তাহলে এটি পুরোপুরি ইস্তেহাদি বিষয়।

আবার কোরবানির সঙ্গে আকিকা শরিক করা, এটিও জায়েজ হবে না। কোরবানি একটি বিষয় আর আকিকা আরেকটি বিষয়। সুতরাং এটি পুরোপুরি আলাদা বিষয়। নবী করিম (সা.) এটি নির্দিষ্ট করে দিয়েছেন, ছেলে হলে দুটি এবং মেয়ে হলে একটি ছগল দিতে হবে। নবী করিম (সা.) যেটি নির্দিষ্ট করে দিয়েছেন সেটা নিজেদের গবেষণার মাধ্যমে এটাকে পরিবর্তন করার বিষয়টি হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। অথবা সাহাবিদের আমল দ্বারাও এটি সাব্যস্ত হয়নি।

গরু দিয়ে আকিকাস দেওয়ার নিয়ম

গরু ও উট দিয়ে আক্বীক্বা করার প্রমাণে বর্ণিত হাদীছটি জাল। আয়েশা (রাঃ)-এর ভাতিজা জন্মগ্রহণ করলে তাকে উট দ্বারা আক্বীক্বা করতে বলা হ’ল। তখন তিনি বললেন, আমি আল্লাহর নিকট আশ্রয় চাই। রাসূল (ছাঃ) দু’টি সমপর্যায়ের ছাগল দ্বারা আক্বীক্বা করতে বলেছেন (বায়হাক্বী হা/১৯০৬৩; ইরওয়া হা/১১৬৬-এর আলোচনা ৪/৩৯০ পৃ.)। জনৈক মহিলা আয়েশা (রাঃ)-এর নিকট বলল, অমুকের স্ত্রী সন্তান প্রসব করলে তার পক্ষ থেকে একটি উট আক্বীক্বা করব। তখন আয়েশা (রাঃ) প্রতিবাদ করে বলেন, না, বরং সুন্নাত হ’ল ছেলের পক্ষ থেকে দু’টি ছাগল ও মেয়ের পক্ষ থেকে একটি ছাগল আক্বীক্বা করা (মুসনাদে ইবনু রাহওয়াইহ হা/১০৩৩; ছহীহাহ হা/২৭২০)। অতএব সুন্নাতের অনুসরণ করাই কর্তব্য।

গরু দিয়ে আকিকা আল কাউসার














Tag:-একটি গরু দিয়ে কয়টি আকিকা হয় | গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম | গরু দিয়ে আকিকা আল কাউসার

Contact Form

Send