ব্লগার Vs ওয়ার্ডপ্রেস | Blogger vs wordpress কোনটি ভালো বিস্তারিত আলোচনা


ব্লগার Vs ওয়ার্ডপ্রেস | Blogger vs wordpress কোনটি ভালো

ব্লগার Vs ওয়ার্ডপ্রেস ব্লগিং এর জন্য কোনটি ভালো blogger vs Wordpress

বন্ধুরা যখনি আমরা ব্লগিং করার সিদ্ধান্ত নেই।তখন আমরা confiuse হয়ে যাই।কোন Platform এ আমরা ব্লগিং শুরু করবো।এখানে ২ টি বড় Platform অনলাইনে রয়েছে।প্রথমে Blogger ২য় wordpress. এখানে আমরা Confiuse হয়ে যাই কোন প্লাটফর্ম এ শুরু করলে আমারা দ্রুত success পাবো  adsense তারাতারি approve করবে।কোথায় Ranking ভালো হবে কোথায় ইনকাম বেশি হবে ইত্যাদি ইত্যাদি অনেক প্রশ্ন।

তো বন্ধুরা আজকের এই পোস্টটি সম্পূর্ন পড়তে থাকুন আসা করি আপনার Confiuse দূর হয়ে যাবে এবং ভালো একটা রাস্তা পেয়ে যাবেন আপনার জন্য কোনটি Best.
তাহলে চলুন শুরু করা যাক।তাহলে প্রথমে জেনে নেই, 

Blogger কি? এবং কেন এটা Wordpress থেকে ভালো।

আর wordpress কি? কেন এটা Blogger থেকে ভালো।

ব্লগারঃ বন্ধুরা Blogger একটি ফ্রি প্লাটফর্ম আর এটা Google এর প্রোডাক্ট। এখানে আপনাকে ফ্রিতে সব কিছু দেওয়া হয়। যারা মাধ্যমে আপনি আপনার নলেজ এ কাজে লাগিয়ে অনলাইনে ভিবিন্ন রকম সাইট বানাতে পারবে,আপনার নলেজ শেয়ার করতে পারবে,ইনকাম ও করতে পারবেন।

ওয়ার্ডফ্রেসঃ আর wordpress হলো Paid প্লাটফর্ম।  যেখানে আপনাকে Blogger এর মত নলেজ শেয়ার করতে পারবেন নিজের কন্টেন্ট লিখতে পারবেন ইনকাম ও করতে পারবেন।

বন্ধুরা এখানে শুধু দুইটি পার্থক্য আসে।

একটা হলো Paid আরকটা হলো কোয়ালিটি। বন্ধুরা আপনারা সবাই জানেন  যে ব্লগার একটি ফ্রি প্লাটফর্ম তাই এখানে কোয়ালিটি আপনার মন মত হবে না।কিন্তু Wordpress হলো paid টাকা দিতে হতে এটার জন্য তাই এখানে আপনি অনেক রকম Future, প্লাগিন পেয়ে যাবে যার মাধ্যমে কোয়ালিটি অনেক সুন্দর করতে পারবেন।
আসা করি ২ টার পার্থক্য বুঝে গেছেন।

বন্ধুরা আপনি যদি নতুন হন আপনার কাছে টাকা নেই মাত্র শুরু করে যাচ্ছেন।তাহলে আপনি ব্লগার থেকে শুরু করতে পারেন কোন সমস্যা নেই।এটা সম্পূর্ণ ফ্রি শুধুমাত্র আপনি একটি টপ লেবেল এর ডমেইন কিনে নিবেন . Com.in তাহলে আপনার জন্য খুব ভালো হবে আপনার সাইট দ্রুত Rank করাতে পারবেন।আর যদি আপনি চান একদম ফ্রিতে কোন ডমেইন কিনবেন না  ব্লগার এখানে যে ফ্রিতে ডমেইন পাওয়া যায় blogspot এটা দিয়ে চালাতে পারেন বা. Tk.ml. Ga.cf এই রকম ডমেইন দিয়ে চালাতে চান তাও পারবেন। কিন্তু এই রকম ডমেইন দিয়ে সাইট Rank করাতে অনেক সময় লাগবে আর Adsense approval করাতে ও অনেক কস্ট তাই আমি আপনাকে বলবো একটি পেইড ডমেইন কিনে নিবেন।ডমেইন কিনতে সমস্যা হলে আমার সাথে যোগাযোগ করবেন।
আর যদি আপনি Blogger সম্পর্কে ভালো জানেন ভালো Article লিখতে পারেন আপনার কাছে টাকা আছে তাহলে আমি আপনাকে বলবো wordpress এখন আপনি যেতে পারেন।

আরো পড়ুন
নিজেই বানান ওয়েব সাইট সম্পূর্ণ ফ্রিতে
১ম পর্ব 
২য় পর্ব
৩য় পর্ব
৪র্থ পর্ব
শেষ পর্ব

পার্থক্যঃ

Blogger: এখন জেনে নেওয়া যাক এখানে Defarance কি।
Blogger এ আপনাকে লিমিট মত সব কিছু পাবেন ডিজাইন থেকে নিয়ে সকল ফিউচার। মনে করুন আপনি একটি Theme  Customize করবেন। এখানে যে রকম আপনি wordpress এ করতে পারবেন Blogger এ রকম করতে পারবেন না।ব্লগার এ শুধু html Customize করতে পারবেন ভালো করে।যদি ও বাকি গুলা করতে পারেন কিন্তু আপনার সাইট এর speed slow হয়ে যাবে।
এই জন্য বন্ধুরা Blogger একটি Dynamic website এর জন্য ভালো নয়।এখানে আপনার symple ভাবে একটি ব্লগ খুলতে পারেন।একটি কথা মনে রাখবেন ব্লগিং এর অর্থ হলো কন্টেন্ট লিখা।নতুন বউ এর মত সাজানো নয়।
এই কথা মনে রাখবেন।যত বড় বড় ব্লগারকে আপনি Flow করেন সেখানে আপনি দেখবেন এত সাজানো তাদের সাইট নয় একদম symple ভাবে কন্টেন্ট লিখা।এটা হলো ব্লগিং এর মেইন কোয়ালিটি। এটা আপনি ব্লগার এ ও পেয়ে যাবেন Wordpress ও পেয়ে যাবেন।কিন্তু wordpress এ আপনি আপনার সাইটকে নতুন বউ এর মত সাজাতে পারবেন।

Wordpress: বন্ধুরা এখন যদি আমরা কথা বলি wordpress নিয়ে তাহলে আপনি আপনার ইচ্ছামত wordpress সাজাতে পারবেন আপনার Theme অনেক রকম ভাবে Customize করতে পারবেন।এখানে হাজার ও লাখো প্লাগিন ফ্রিতে পেয়ে যাবেন যে কোন রকমের প্লাগিন।যে গুলা আপনার ব্লগিং এর অনেক কাজে সাহায্য করবে।
এখানে আপনার Html coding জানার কোন প্রয়োজন নেই একটা প্লাগিন install করলেই আপনার কাজ হয়ে যায়। বন্ধুরা আপনারা হয়তো এ বিষয়ে কিছু না কিছু জানেন তাই আমি এত ভিতরে যাচ্ছি না।





Adsense কোন জায়গায় ভালো Blogger এ নাকি Wordpress এ

বন্ধুরা এখন আমরা দুটি গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়ে কথা বলবো প্রথন পয়েন্ট হলো Adsense.
adsense  কোন জায়গায় ভালো হবে. Wordpress এ নাকি Blogger এ। বন্ধুরা একটাই শব্দ ব্লগার এ Adsense Best.

Blogger এ এডসেন্স কেন ভালো?

বন্ধুরা আপনারা যদি Adsense ডুকেন তারপর তাদের Setting এ গিয়ে access and Third-party Option এ যান তাহলে আপনি এখানে দেখতে পাবেন কারা কারা adsense access করতে পারবে,একটা লিস্ট পেয়ে যাবেন।এখানে  Youtube এর Url ও Blogger এর Url দেখতে পাবেন।এখানে আপনি wordpress এর Url দেখতে পাবেন না।এটার একটি কারন আছে যদি আপনি Blogger জন্য apply করেন তাহলে আপনার জন্য বেশি Chance থাকে দ্রুত approve করার।এখানে যদি Adsense এ কথা বলেন তাহলে Blogger এ ডিসেবল হবার ভয় কম থাকে।কারন এখানে আপনার যে ব্লগার এর Adsense এটা Google নিজে access করের।আপনার ব্লগে যদি কোন invalid click হয়।তাহলে Google খুব সহজে এটা বুঝে ফেলে আর এটা  কাউন্ট হতে দেয় না।মনে করুন আপনার কোন একটা কন্টেন্ট Google এর বিপরীত তাহলে এটায় অটোমেটিক add আসা বন্ধ হয়ে যাবে। এখানে এডসেন্স একদম Safe.

ওয়ার্ডফ্রেসে কেন ভালো নয়?

এখানে যদি আমরা Wordpress এর কথা বলি তাহলে এখানে wordpress সম্পূর্ন ডিফেন্স করে আপনার উপর এটার মালিক আপনি নিজে।আপনার যদি Ctr বেরে যায় এটা আপমার জিম্মাদারি। আপনার Invalid click যে কোন কিছু হোক সব কিছু আপনার নিজের জিম্মায়।
এখানে  Google কোন Responsibility নেয় না।এ জন্য বন্ধুরা Blogger is the best Platform  for adsense.

Adsense Blogger এ খুব ভালো ভালো এড দেখায় কেননা এখানে তাদের পুরাপুরি Access থাকে কোন জায়গায় কোন এড দেখাবে।কিন্ত্য wordpress এ manually সেট করতে হবে কোন জায়গায় কোন এড বসবে।এখানে যদি কথা বলি Adsense এর Approva বিষয়ে কথা বলেন তাহলে ব্লগার এ দ্রুত approve মিলে যদি আপনার পেইড ডমেইন তাকে।wordpress এ একটা সুবিধা হলো adsense এখানে Fully approve দেয়।
এটা খুব ভালো আপনার জন্য একবার Verification করে নিলে ২য় বার কোন সাইট এর জন্য apply করতে হবে না।
ব্লগার ও Fully approve দেয়, যদি পেইড ডমেইন হয় কিন্তু খুব কম।

Ranking এর জন্য কোনটি ভালো Blogger নাকি  wordpress

তো বন্ধুরা এখন আসি Ranking এর বিষয়ে।
যদি এখানে একটি ব্লগ Rank না করে তাহলে এটার কোন মূল্য থাকে না।এ জন্য প্রথমেই আসে Rank এখানে বন্ধুরা দুই প্লাটফর্ম কে 50% 50% বলা যাবে।কেননা Blogger Google এর নিজের প্রোডাক্ট। Google প্রথমেই যাবে Blogger কে Index করার জন্য।ব্লগার থেকে যত কন্টেন্ট আছে এই গুলাই আগে নিবে।এখন যদি আপনি দেখেন তাহলে দেখবেন Blogger খুব কম লোক ব্যবহার করে।
বেশি লোক তো ব্যবহার করে কিন্তু যখনি প্রফেশনাল হয়ে যায় wordpress এ চলে যায়।এই জন্য Google এ বেশি সাইট wordoress এ দেখা যায়।wordpress এ আপনি ভিবিন্ন  প্লাগিন দিয়ে Rank করাতে পারবেন আর একটি পোস্ট লেখার  নিয়ম ভিবিন্ন প্লাগিন এর মাধ্যমে পেয়ে যাবেন। এই জন্য বেশি Chance থাকে wordpress থেকে Rank করার।
Blogger এ আপনার পোস্ট সাথে সাথে google এ Index করাতে পারবেন সেটা লাস্ত পেইজে আসুক না কেন কিন্তু Google এ আসবেই।
কিন্তু wordpress এ একটু সময় নেই Index করতে।

এখানে ২ টা ৫০% ৫০% আপনি কি রকম আর্টিকেল লিখেন কি রকম কিওয়ার্ড চয়েজ করেন এটার উপর  ডিফেন্স করে আপনার পোস্ট Rank করার।এই সমস্ত কিছু ডিফেন্স করে আপনার উপর।
তো বন্ধুরা আসা করি এই পোস্ট থেকে আপনার কিছু  জানার জন্য মিলবে আর আপনার যা যা Confiuse ছিলো দূর হয়ে যাবে।

তো বন্ধুরা আসা করি আপনাদের ভালো লাগবে।
সবাই ভালো থাকুন।
সুস্থ থাকুন।

Post a Comment

0 Comments