হাজার লোকের হাজার কথা আপনি কার কথা শুনবেন জেনে নিন


হাজার লোকের হাজার কথা আপনি কার কথা শুনবেন জেনে নিন

হাজার লোকের হাজার কথা আপনি কার কথা শুনবেন জেনে নিন

বন্ধুরা অনেক সময় আমাদের জীবনে ছোট্ট একটি গল্প বা ছোট্ট একটি কথা আমাদের জীবনটাকে বদলে দেয়।
কারণ এই গল্পটি বা কথাতে অনেক বড় একটি মেসেজ থাকে। আর সেই রকমই একটি গল্প আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করতে চাই। আর আমার মনে হয় আজকের এই গল্পটি আপনাকে একটি গুরুত্বপূর্ণ মেসেজে দেবে। যা আপনার জীবন ও আপনার চিন্তা সব কিছু পাল্টে দেবে।

একবার একটি লোক একটি সাধুর কাছে এসে বলল গুরুজী আমি অনেক চিন্তার মধ্যে আছি, কারন এক একটা লোক একেক রকমের উপদেশ দেয়, আমার প্রতিটি কথায় এক একটি লোক একেক রকম উত্তর দেয়। কিছু লোক সব ভয় দেখায়, বলে এটা করো না, ওটা করো না, কিছু লোক খারাপ কথা বলে মনকে কষ্ট দিয়ে যায়। কিছু লোক সব সময় অপমান করে, আবার কিছু লোক সাহসও দেয়। তারা বলে এটা করো ওটা করো তো গুরুজি আমি কাজের কথা শুনব? আমি অনেক দুশ্চিন্তায় পড়ে যাই, কি করবো কিছু বুঝতে পারি না। আমাকে একটা উপায় বলে দিন। এরপর সাধুটি ওই ব্যক্তির হাতে একটি চকচকে পাথর দিয়ে বলল বাজারে গিয়ে মূল্য জেনে এসো। কিন্তু একটা কথা মনে রাখবে এটা তুমি বিক্রি করবে না।

পরে ঐ ব্যক্তিটি পাথর  নিয়ে বাজারে চলে গেল। এবং সবার প্রথমে একটি ফলের দোকান দেখতে পেল দোকানদারকে তিনি পাথর দেখিয়ে বললেন, এই পাথর এর পরিবর্তে আপনি আমাকে কি দেবেন? এরপর ফলের দোকান দেখল যে পাথরটি অনেক সুন্দর অনেক চকচক করছে। তারপর দোকানদার বলল এই পাথর এর পরিবর্তে আমি আপনাকে এক কেজি আপেল দিয়ে দিচ্ছি। লোকটি বলল না আমি পাথরটি বিক্রি করব না। কিছুদূর এগিয়ে গিয়ে একটি সবজির দোকানদারকে পাথরটি দেখিয়ে বলল এই পরিবর্তে আপনি আমাকে কি দেবেন?সবজির দোকানদার পাথর দেখে বলল এটা তো খুব চকচক করছে এর পরিবর্তে আপনি 2 বস্তা আলু নিয়ে যান। তারপর লোকটি বলল না আমি পাথরটি বিক্রি করব না। এরপর তিনি একটি সোনার দোকানে গিয়ে স্বর্ণকারকে পাথরটি দেখালেন স্বর্ণকার পাথরটি দেখে বলল এত সুন্দর চকচকে রুবি আপনি কোথায় পেলেন?এই রুবির পরিবর্তে আমি আপনাকে কুড়ি লক্ষ টাকা দেবো কিন্তু লোকটি বলল না আমি এটি বিক্রি করবো না। 
কারণ গুরুজি আমাকে বিক্রি করতে মানা করেছে।
এরপর সে শহরের সব থেকে বড় কি হিরে ব্যাপারির এর কাছে গিয়ে পাথরটা দেখালো পাথরটিকে দেখে হিরে বেপারী অবাক হয়ে গেল। এবং সঙ্গে সঙ্গে একটি কাপড়ের উপরে হীরাটিকে রেখে বলল, এই রোবির পরিবর্তে আমি যদি আপনাকে কোটি টাকা দিই সেটি অনেক কম হয়ে যাবে। আপনি পাথরটি কোথায় পেয়েছেন এটি শুনে লোকটি পাথরটি নিয়ে দৌড়াতে দৌড়াতে ওই সাধুর কাছে ফিরে আসলো।

এরপর সাধুটি ওই লোকটিকে বলল তুমি নিজের সঙ্গে কোটি টাকার মূল্যের হিরে নিয়ে গেছিলে কিন্তু কেউ এর মূল্য 1 কেজি আপেল তো কেউ দু বস্তা আলু তো কেউ কুড়ি লক্ষ টাকা তো কেউ কোটি টাকা দিতে চেয়েছে।
একইভাবে তোমার আশেপাশের লোকজন ও তোমাকে তাদের চোখে দেখবে সে তোমাকে তাদের মত করে বলবে।
এখন এটি তোমার উপর নির্ভর করবে তুমি কার কথা শুনবে।কারন তুমি যাদের কথা শুনবে তোমার চিন্তা ও তাদের মত হয়ে যাবে।

বন্ধুরা আমাদের জিবনে ও রোজ আলাদা আলাদা মানুষের সঙ্গে সাক্ষাত হয়।তারা একেক জন একেক রকম বলবে কেউ বলবে এটা করো কেউ বলবে এটা তুমি পারবে না।আরো অনেক।আর আমরা এদের কথা শুনতে শুনতে নিজের জিবন অন্যের মত করে চালাতে থাকি।
নিজের চিন্তা অন্যের মত করে তৈরি করতে থাকি।
আর এটি ভুলে যাই যে এটি অন্যের চিন্তা আমাদের নয়।
আপনার ভিতরে ও  টেলেন্ট আছে আপনার ভিতরে ও ক্ষমতা আছে।আপনার জিবন আপনার মত করে চালানো উচিত। অন্য কেউ আপনার মূল্য বুজুক বা না বুজুক আপনার জানা থাকা অবশ্যই দরকার যে আমি অমূল্য হিরে।আপনি সব সময় চমকাতে থাকবেন।

তো বন্ধুরা আজকের এই গল্প থেকে আমরা এটি শিখলাম আপনার মূল্য কেউ বুঝবে না নিজের মূল্য নিজেই বুঝতে হবে।পৃথিবীতে হাজার মানুশ হাজার কথা বলবে।

আপনি যার কথা ভালো লাগবে তার কথা শুনবেন।
সবাই ভালো থাকুন আল্লাহ হাফিজ। 

Post a Comment

0 Comments