আজ থেকে ২০১৯ সালের ভোটার হালনাগাদ শুরু হতে যাচ্ছে

আজ মঙ্গলবার থেকে ভোটার হালনাগাদ তালিকা শুরু

আজ মঙ্গলবার থেকে ভোটার হালনাগাদ তালিকা শুরু

আজ মঙ্গলবার থেকে সারা বাংলাদেশে  ভোটার হালনাগাদ তথ্য সংগ্রহ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি। আজ থেকে ১৩ মে পর্যন্ত ভোটার হালনাগাদ তথ্য সংগ্রহ এর কাজ চলবে।২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম। যাদের বয়স ১৬ বছর হয়েছে তাদের তথ্য সংগ্রহ করা হবে। ১৮ বছর পূর্ণ হলেই ভোটার হবেন।

সারাদেশে কয়েকটি ধাপে হালনাগাদ কার্যক্রম চলবে। প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত ৬৪ জেলার ১৩৫টি উপজেলা/থানায় ভোটারের তথ্যসংগ্রহ করা হবে। প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরেছে সাংবিধানিক সংস্থটি।প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা মঙ্গলবার রাজবাড়ীর জেলা প্রশাসকের কনফারেন্স রুমে ভোটার তালিকার হালনাগাদ উদ্বোধন করেছেন।

জানা গেছে, যাদের জন্ম ১ জানুয়ারি ২০০১ বা তার আগে অথচ বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বাদ পড়েছেন তাদের ভোটার হিসেবে নিবন্ধন করা হচ্ছে। কোনো কারণে তথ্য সংগ্রহের সময় কেউ যদি বাদ পড়েন তবে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তার তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন।

বর্তমানে দেশের ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন ভোটারের মধ্যে ৫ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ জন পুরুষ ও ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন নারী। অর্থাৎ ভোটার তালিকায় পুরুষ ও নারীর অনুপাত- ৫০.৪২ : ৪৯.৫৮।

Post a Comment

0 Comments