কিভাবে একটি ডোমেইন নাম পছন্দ করবেন | How To Choice Domain Name


কিভাবে Domain Name Choice করবেন

কিভাবে একটি ডোমেইন নাম পছন্দ করবেন | How To Choice Domain Name

আজ আমরা বিস্তারিত আলোচনা করবো কিভাবে ডমেইন পছন্দ করবেন আপনার ওয়েব সাইটের জন্য।
একটি ওয়েব সাইটের জন্য ডমেইন নাম অনেক গুরুত্বপূর্ণ। কি রকম ডমেইন নিবেন ডট.কম নাকি ডট.নেট নাকি ডট.ইন ইত্যাদি ইত্যাদি। আজকের এই পোস্ট দেখে ডোমেইন নিয়ে সব রকম জামেলা একদম ক্লিয়ার হয়ে যাবে ইনশাআল্লাহ। তাই সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন।
তাহল চলুন শুরু করা যাক।

ডমেইন কি?

প্রথমে আমরা ডমেইন নিয়ে কথা বলি।ডমেইন হচ্ছে ইংরেজি শব্দ যার বাংলা অর্থ হলো স্থান, বা ঠিকানা, তাহলে আমরা বুঝতে পারলাম ডমেইন মানে একটি ওয়েব সাইটের ঠিকানা।যার মাধ্যমে মানুষ আপনার সাইট খুজে পাবে।

কোন ডোমেইন আপনার জন্য ভালো হবে?

ওয়েব সাইট বানানোর পর আমাদের আমাদের সর্বপ্রথম আমাদের কাজ হলো একটি ডমেইন নাম পছন্দ করা। কি রকম ডমেইন নাম দিলে আপনার ওয়েব সাইট ভালো ভাবে চলবে।যদি আপনি ওয়েব সাইট না ও চালান, কিন্তু ডমেইন নাম ভালো হয় তাহলে অনেক দামে বিক্রি করা যায়।তো বন্ধুরা এইসব আমি আজকে যে টিপস বলবো সেটির মাধ্যমে আপনি একটি Perfact,এবং একটি Brand Domain নাম পছন্দ করতে পারবেন।

Domin কত Category হতে পারে?

বন্ধুরা আমরা Domain কে তিন ভাবে ভাগ করতে পারি।

No1. Keyword

যেমন Micronich,funnywifi, এই রকম।এই গুলা একটা Keyword যদি আমরা এই Keyword কে ডোমেইন বানিয়ে নেই তাহলে আমাদের এই keyword এর উপর আমাদের Rank করাতে হবে।এই জন্য আমি এই পুরা Keyword টি নিতে পারি। এটা হলো Keyword এর ডোমেইন নাম দেওয়া।

No2. টপিক

মনে করুন Android Application এর ব্লগ খুলতেছেন,তখন এখানে Androidapplication.com এই একটি ডমেইন নাম নিতে পারেন।বা Photo-editing, video editing এই গুলা একটা টপিক।যদি আপনি এই রকম বিষয়ের উপর ডমেইন নিতে চান তাহলে এটা হবে টপিক এর উপর ডমেইন।

No3.Branded Domain Name

যে ডমেইনটি আপনার টপিক এর উপর নির্ভর করবে না।আপনার ব্লগকে কি আছে এটা ডমেইন নাম দিয়ে বুঝা যাবে না।এটাকে বলা হয় Branded Domain Name.
যেমনঃShoutbelout.com এখানে ব্লগিং এর নাম নিসান নেই।কিন্ত এটা পুরাপুরি ভাবে একটি ব্লগিং ডমেইন।এই সাইটের মূল বিষয় হলো ব্লগিং।
তো বন্ধুরা এই ৩ ভাবে আমি ডমেইনকে ভাগ করেছি।এখন আপনি সিদ্ধান্ত নিবেন আপনি কি রকম ডমেইন দিয়ে আপনার ওয়েব সাইট খুলবেন।

এখন আসে ডট.কম ডমেইন নিবেন,নাকি অন্য কোন ডমেইন দিবেন।কি রকম ডোমেইন নিলে আমাদের ওয়েব সাইট বেশি Rank করবে।আমরা বেশি Benefit পাবো এবং কি কি হিসাবে আমরা ডোমেইন নাম পছন্দ করতে পারি।

তো বন্ধুরা এখানে প্রথমেই আপনাকে বলবো আপনি ডট.কম ডোমেইন নিন। কেননা বর্তমান সময়ে ডট.কম ডোমেইন হলো One Of the Most popular Domain Name. আবার এটা নায় যে বাকিগুলো ডোমেইন নাম বেকার। অনেক যায়গায় ডট.কম চলে না।কোথায় চলে না? যেমন মনে করুন আপনি আপনার ওয়েব সাইট শুধুমাত্র বাংলাদেশের জন্য বানাচ্ছেন।
বা Us এর জন্য বানাচ্ছেন তখন আপনার ডট.কম ডোমেইন এর কোন প্রয়োজন নেই।আপনি এখানে আপনার সেই Country সাথে যে ডোমেইন নাম Related সেটাকে ব্যবহার করতে পারেন।যেমন  বাংলাদেশ এর জন্য .bd us এর জন্য .us পাকিস্তানের জন্য .pk এই রকম ডোমেইন নাম প্রতিটি দেশের জন্য আলাদা আলাদা আছে।যদি আপনি কোন দেশকে টার্গেক করে ব্লগিং করেন তাহলে সেই দেশের রিলেটিভ ডোমেইন নাম ব্যবহার করতে পারেন।
যদি আপনি দেখেন ডট.কম নেই বা খুজে পাচ্ছেন না কেউ আগে খুলে নিয়েছে।তখন আপনি ডট.নেট এ যেতে পারেন বা ডট.ইন এই গুলায় যেতে পারেন। এখন এটা আপনি পছন্দ করে নিলে কি রকম ডমেইন লাগবে।

ডোমেইন নাম পছন্দ করার কিছু টিপস।

No1.Short keyword 

আপনাকে যদি ডোমেইন নাম পছন্দ করতে হয় তাহলে সবার প্রথমে Short Keyword ব্যবহার করবেন।
যে ব্লগটি আপনি খুলবেন যেটার একটি Short Keyword বের করেন,হোক সেটা একটি keyword এর বা দুই keyword এর। যখনি আপনি 3 keyword এর উপর যাবেন তখন এটা long keyword হয়ে যাবে।

short Domain এ আপনার কি কি লাভ হবে?

এটা আসল সুবিদা হলো আপনার সাইটে যখনি কোন লোক যাবে Short keyword  হলো অল্পতে মুখস্ত হয়ে যাবে। নেক্সট টাইমে ডুকতে হলে keyword টা লিখে রাখতে হবে না save রাখতে হবে না।
যেমন আমার সাইটের নাম Blognet24 এখানে ২ টি word ব্যবহার করা হয়েছে। যে কেউ এটা অল্পতে মুখস্ত করতে পারবে।

No2.keyword

আপনার যে ডোমেই নাম এটা যদি আপনি সহজে Rank করাতে চান তাহলে আপনার সাইটের সাথে মিলিয়ে Keyword ব্যবহার করেন।যেমন আমার সাইট blognet24.com এখানে প্রথম থেকেই blog লাগানো। যদি কাউকে আমার সাইট বলি যখনি Blognet24 বলবো তখন ঐ লোক বুঝে নিবে এটা Blogging সাইট। কেননা সাথে blog লাগানো আছে। এইভাবে Google ও বুঝে নিবে এটা কি বিষয়ের উপর। একটি বা ২ টি শব্দ দিয়ে আপনার পুরা ওয়েবসাইট এর বিষয় তুলে ধরতে পারেন।

No3.Branded

উপরের এই দুই বিষয় যদি আপনি মানতে না চান তাহলে পরবর্তী লেভেলে যেতে পারেন Branded Domain.
Branded এমন হয় একটি ডোমেইন মনে করেন আপনার একটি নাম ভালো লেগেছে আর আপনি চান এই ডোমেইন দিয়ে সব ধরনের টপিক লিখতে চান।বা এই ডোমেইন দিয়ে একটি Brand বানাতে চান।যদি এই রকম ইচ্ছা আপনার থাকে তাহলে  Branded Domin নিতে পারেন।

No4.important

তো Branded Domain যদি নিতে চান তাহলে একটি দিক লক্ষ রাখো আমাদের 4no Tips এই ৩ টার মধ্যে কাজে আসতে হবে।মনে করো যদি কোন লোক আপনার ওয়েবসাইটে যায় আর দেখে কোন তেরা মেরা নাম দিয়ে ওয়েব সাইট খুলা তাহলে পরবর্তীতে এটা আর মনে করা করতে পারবে না।তো আপনার এই জিনিষটা খুব ভালো করে লক্ষ রাখতে হবে।আপনার ডোমেইন নাম যদি শুনে তাহলে তার মাথার মধ্যে যাতে এটা অল্পতে ডুকে যায়।

অনেকের প্রশ্ন আমরা ডোমেইন কোন জায়গা থেকে কিনবো।

তো বন্ধুরা এটা ওয়েবসাইটের জন্য কোন সমস্যা না আপনি কোন জায়গা থেকে ডোমেইন কিনবেন।
আপনি যেখান থেকে কম দামে পান সেখান থেকে কিনতে পারেন।

তো বন্ধুরা এই ছিলো আমাদের আজকের ডোমেইন নিয়ে বিস্তারিত আলোচনা,আসা করি আপনাদে ডোমেইন নিয়ে আর কোন জামেলা থাকবে না।
যদি আর কোন প্রশ্ন থাকে কমেন্ট করে অবশ্যই বলবেন।
ভালো থাকুন,সুস্থ থাকুন আর সাথেই থাকুন blognet24 এর।

Post a Comment

0 Comments