http ও https কি? http এবং https এর মধ্যে পার্থক্য কি?

আপনি  http/https কি জানেন ( HTTP) এবং HTTPS কি? আপনি আপনার ব্রাউজারের ঠিকানার বারে এই দুটি শব্দটি অবশ্যই দেখেছেন, আপনি অবশ্যই এটি  একটি ওয়েবসাইট url এর শুরুতে দেখেছেন। কখনও কখনও এই প্রশ্নটি আপনার মনে আসে যে এটি কী, এবং HTTP এবং HTTPS এর মধ্যে পার্থক্য কী।
http ও https কি? http এবং https এর মধ্যে পার্থক্য কি?

এই পোস্টে আমরা  HTTP এবং HTTPS সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি, আমরা আশা করি আপনি এটি পড়বেন এবং আপনি HTTP এবং HTTPS সম্পর্কিত আপনার সমস্ত প্রশ্নের উত্তর পাবেন।

HTTP এর full form "HyperText Transfer Protocol" এটি একটি ধরনের Network protocol যা worldwide web এ ব্যবহৃত হয়, এখানে ওয়েব ব্রাউজার এবং সার্ভারের মধ্যে তথ্য বিনিময় করার সময় ব্যবহার করা  হয়।


HTTP এবং HTTPS এর মধ্যে পার্থক্য কি?  


https: এখানে https এর মানে Hyper Text Transfer Protocol আর s মানে secure। সহজ কথায় বলা যায় https হচ্ছে http-এর চেয়ে অধিকতর নিরাপদ। যখন ক্লায়েন্ট (ব্রাউজার) ও সার্ভারের মধ্যে যোগাযোগ হয়, তখন http প্রটোকল ব্যবহার করলে মাঝে কোনো তৃতীয় পক্ষের দ্বারা ক্লায়েন্ট-সার্ভারের মধ্যে যেসব মেসেজ আদান-প্রদান হচ্ছে, সেগুলো পড়ে ফেলা সম্ভব। এতে নিরাপত্তার ঝুঁকি অনেক বেড়ে যায়। স্পর্শকাতর তথ্য যেমন ক্রেডিট কার্ড, পাসওয়ার্ড এগুলো চুরি করা সম্ভব হয়। আর যখন https ব্যবহার করা হয়, তখন ক্লায়েন্ট-সার্ভারের মধ্যে যোগাযোগটা এনক্রিপ্টেড (encrypted) থাকে। তাই তৃতীয় পক্ষের দ্বারা সেসব মেসেজ পড়ে মর্মার্থ উদ্ধার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তাই এটি অনেক নিরাপদ।

HTTP: অন্যদিকে http এর মানে হচ্ছে Hyper Text Transfer Protocol এটা এক ধরনের প্রোটোকল যা দিয়ে ইন্টারনেটে কমিউনিকেশন করতে হয়। কোন ওয়েবসাইট দেখার সময় এটি এখন ব্রাউজারে নিজে থেকেই ব্যবহার হয়ে থাকে তাই আলাদা ভাবে দেওয়া লাগবে না। HTTPS: আর https হচ্ছে Hypertext Transfer Protocol over Secure Socket Layer, অথবা HTTP over SSL, এটি নেটস্কেপ এর ডেভেলপড একটি সিস্টেম যা আপনার রিকোয়েস্ট এনক্রিপ্ট ও দিস্ক্রিপ্ট করে সার্ভারের সাথে তথ্য আদান প্রদান করবে। একই ভাবে সে সার্ভারের তথ্য ও এনক্রিপ্ট ও ডিসক্রিপ্ট করবে।


Post a Comment

0 Comments