সফল ব্লগার হবার ১৫ টি টিপস | How to be a successful blogger


সফল ব্লগার হবার ১৫ টি টিপস 

সফল ব্লগার হবার ১৫ টি টিপস | How to be a successful blogger


সফল ব্লগার: হ্যালো, প্রতি ব্লগার ব্লগিং এ সাফল্য পেতে চায়, কিন্তু আমাদের কিছু ভুলের কারণে আমরা ব্লগিংয়ে সফল হতে পারি না। আপনি কখনোই ভাবছেন  কেন আমরা ব্লগিংয়ে সফল হতে পারন নি?
বন্ধুরা, আজকের এই পোস্টে আমরা জানবো কেন আমরা ব্লগিংয়ে সফল নই। ব্লগিং এ সফল হতে হলে কি করা উচিত? এই পোস্টে, আমরা যদি কিভাবে ব্লগে  সাফল্য পেতে পারেন আলোচনা করবো। তাই পোস্টটি সম্পূর্ন  পড়তো  থাকুন।

কিভাবে ব্লগে সফলতা পাবেন?

এটা প্রায়ই সবার ক্ষেত্রে হয়ে থাকে আমরা নিজেদের চিনতে পারি না। বুঝতে পারি না আমরা কেন ব্লগিংয়ে সাফল্য অর্জন করতে পারতেছি না। যে কোন কাজে সফল হতে হলে এটি আপনার উপর নির্ভর করে।কিভাবে আপনার কাজের উপর আপনার Focus আছে।

আজকের দিনে লক্ষ লক্ষ লোক Google এ অনুসন্ধান করে। কিভাবে অনলাইনে থেকে ইনকাম করবো কিভাবে সফল ব্লগার হবে। আজ এই পোস্টে কিছু কিভাবে সফল ব্লগার হবে সেটা বলবো । আমাদের যে কোন কাজে প্রথমে আমাদের সাফল্য আসে আমাদের চিন্তা থেকে। ৮০% মানুষ অর্থ উপার্জন করতে ওয়েবসাইট বা ব্লগ গুলি তৈরি করে। এটা ভুল নয়, আমরা সবাই টাকা উপার্জন করতে চাই। কিন্তু আমরা আমাদের দোষে আমরা দোষী।

যখন আমরা ব্লগিং শুরু করি তখন আমাদের অর্থের অর্থ উপার্জন করতে হবে। যারা ব্লগার সফলতা নেই তারা আরো পরিকল্পনা করে। আজ Succes না হলে আগামীকাল হবে,সেই চিন্তায় আপনাকে সামনে আগাতে হবে,কাজ করে যেতে হবে। তাহলে একদন প্রচুর ভিজিটর পাবেন।  আপনার চিন্তাভাবনা সম্পূর্ণভাবে কাজ করে আপনার সফলতার উপর, কিন্তু আমাদের কাজ না হলে কঠোর পরিশ্রমের প্রয়োজন,আমরা কেবলমাত্র নীরব ব্লগের উপর ফোকাস করা উচিত।

ব্লগিং এর বিশ্বে সাফল্য কীভাবে খুঁজে পেতে হবে?
যে কোন কাজে আমরা একা নই,আমাদের মত অনেকে আছে এই কাজে। তাই প্রতিটি কাজে আমাদের সফল হতে হলে কঠোর পরিশ্রম করতে হবে। যে কোন কাজে সফল হতে হলে আগে সেই কাজ সম্পর্কে ধারনা নিতে হবে তারপর কাজ করতে হবে। আমারা আমাদের কাজে focus করি না তাই আজ সফল নই। ফোকাস ছারা কোন কাজে আমরা সফল হতে পারবেন না।

ব্লগে সফল হবার ১৫ টি টিপস -


১.সঠিক বিষয় নির্বাচন করুন

ব্লগে সফল হত হলে আপনাকে সবার আগে সঠিক বিষয় নির্বাচন করতে হবে। যে বিষয়ের উপর আর্টিকেল লেখা শুরু করে দিলে লাইফে ব্লগে সফলতা পাবেন না। 

২.সময় অনুযায়ী ব্লগে আর্টিকেল লিখুন।

মানে যে সময় যে রকম পোস্ট প্রয়োজন সেই সময় সেই রকম লিখুন। এক্সামের সময় যে রকম আর্টিকেল লিখতে বা সাজেশন দিলে ছাত্রদের উপকার হয় ঠিক এই রকম পোস্ট লিখুন।তাহলে ব্লগে দ্রুত সফলতা পাবেন। সময় অনুযায়ী আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ।  
  
৩.নিজের আর্টিকেল অন্যের সাথে তুলনা করুন।

নিজের আর্টিকেল অন্যের আর্টিকেল এর সাথে তুলনা করে দেখুন আপনার টা অন্যের আর্টিকেল থেকে কতটা গুরুত্বপূর্ণ। অর আর্টিকেল কি নেই সেটা আপনার আর্টিকেল এর দেন। তাহলে অর থেকে আপনার আর্টিকেল ভালো হবে।

৪.জানার কোন শেষ নেই।

আপনি যে বিষয়ে কাজ করতেছেন আপনাকে মনে করতে হবে এই বিষয়ে আরো আমার জানা প্রয়োজন।তাই প্রতিদিন জানার চেস্টা করুন। যত শিখবেন তত ভালো কন্টেন লিখতে পারবেন। 

৫. নিয়মিত পোস্ট পাবলিস করুন। 

প্রতিদিন আর্টিকেল লিখলে ভিজিটররা মনে করবে এখানে আসলে প্রতিদিন নতুন কিছু পাবো।তাই নিয়মিত সাইটে আসবে। 
 
৬.অন্যের কমেন্টের উত্তর দেন।

কেউ কমেন্ট করলে তার উত্তর দেওয়ার চেস্টা করুন।
তাহলে ভিজিটররা মনে করবে এই সাইটে আমাদের সকল সমস্যার সমাধান পাওয়া যায়। তাই নিয়মিত আসতে শুরু করবে।   

৮.৫ মাস নিয়মিত আর্টিকেল লিখুন।

Success ব্লগার হতে হলে আপনাকে ৫ মাস শুধু আর্টিকেল লিখে যেতে হবে। এই সময় অন্য কোথাও Focus করলে চলবে না। 

৯.১০০ পোস্ট লিখুন।

এই পাচঁ মাসের ভিতর ১০০ উন্নত মানের পোস্ট লিখতে হবে। যত বেশি পোস্ট লিখবেন তত বেশি ভিজিটর পাবেন। যত একটা পোস্ট ভাইরাল হয়ে যায়। তাহলে এক পোস্ট থেকে হাজার হাজার ভিজিটর পাবেন।    

১০.অন্য ব্লগের সাথে আপনার ব্লগের প্রতিযোগিতা করুন।

সব সময় অন্যের ব্লগ লক্ষ রাখুন। অন্যের ব্লগে কি আছে আপনার ব্লগে কি নেই সেটা লক্ষ রেখে অন্যের ব্লগ থেকে আপনার ব্লগ ভালো করার চেস্টা করুন।

১১.প্রতিটি পোস্ট কমপক্ষে ১০০০ শব্দে লিখুন।

বর্তমানে প্রতিনিয়ত লাখ লাখ মানুষ আর্টিকেল লিখতেছে।এত ককম্পিডিশন এর মধ্যে আপনি যদি ১০০/২০০ শব্দে আর্টিকেল লেখেন তাহলে গুগলে Rank এ জিবনে ও আসবে না। যত পারেন লম্ভা করে সব কিছু খুলে লেখার চেস্টা করুন যাতে ভিজিটর রা মনে করে এই পোস্ট থেকে কিছু একটা শিখতে পারলাম।
      ১২.প্রতিটি আর্টিকেল এর সাথে ছবি ব্যবহার করুন।

ব্লগে একটি ছবি ১০০০ শব্দের সমতুল্য। তাই প্রতিটি পোস্টের সাথে পোস্ট রিলেটেড একটি ছবি ব্যবহার করুন। এতে পোস্ট দেখতে উন্নত মানের লাগবে।

১৩.পোস্টের সাথে ভিডিও ব্যবহার করুন।

যদি সম্ভব হয় তাহলে ব্লগে আর্টিকেল এর সাথে ভিডিও ব্যবহার করে দর্শকদের ভালো করে বুজিয়ে দেওয়ার চেস্টা করুন।

১৪.সব সময় ব্লগে অর্গানিক ট্রাফিক আনার চেস্টা করুন।

গুগল থেকে ভিজিটর আনার চেস্টা করুন। ব্লগে ট্রাফিক ছাড়া ইনকাম করা সম্ভব নয়।

১৫.কারো পোস্ট কপি করবেন না।

কারো পোস্ট কপি করবেন না। সব সময় অন্যের চেয়ে ভালো কন্টেন দেওয়ার চেস্টা করুন। অন্যের ছবি সরাসরি ব্লগে দিবেন না। ভালো করে ইডিট করে তারপর দিবেন।

বন্ধুরা আমি আশা করি ব্লগিং সাফল্যের টিপসগুলি আপনার কাজে আসবে। যদি এই বিষয়ে আরো কোন প্রশ্ন থাকে কমেন্ট করবেন। আর অবশ্যই ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।

Post a Comment

0 Comments